• অারও

অনলাইনে পড়তে সাহায্য করবে যেসব অ্যাপ

 

১০ এপ্রিল ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বই পড়ার অভ্যাস আছে যাদের তাদের এই অভ্যাসকে আরও বাড়াতে এবং বই সম্পর্কে আরও জানতে অনলাইনে আছে নানা ওয়েবসাইট, আছে নানা অ্যাপস। এসব অ্যাপস বই পড়ার জন্য কোনো প্রকার টাকা বা চার্জ দাবি করবে না। এমনই কিছু অ্যাপস নিয়ে আমাদের আজকের আয়োজন

গুডরিডস (মড়ড়ফৎবধফং)

আপনি কোন নতুন বই পড়বেন কি পড়বেন না বা এর সম্পর্কে রিভিউ জানতে চাইলে ঢুঁ মারতে পারেন গুডরিডসে। এখান থেকে দেখে নিতে পারেন আপনার বইয়ের রিভিউ। তা নিয়ে মানুষের কমেন্ট এবং দেখে নিতে পারেন রেটিংও। আপনার নিজস্ব পড়া এবং পড়তে চাওয়া বইগুলোর ভার্চুয়াল লাইব্রেরিও তৈরি করতে পারবেন এখানে।

গুডরিডসে (এড়ড়ফৎবধফং) প্রায় সাড়ে ছয় কোটি ব্যবহারকারী আছে এবং গুডরিডসের মূল ওয়েবসাইটটিতে বই আছে প্রায় ২০০ কোটি আর রিভিউ আছে প্রায় ৬ কোটি ৮০ লাখ।

ওয়াটপ্যাড (ধিঃঃঢ়ধফ)

ওয়াটপ্যাডে আপনি পড়তে পারেন হাজারো বই, যা একদমই ফ্রি। বলা হয়ে থাকে ওয়াটপ্যাড হচ্ছে বইয়ের ইউটিউব। লেখার নিচে মন্তব্য করা যায় এখানে, ফলে এতে তাৎক্ষণিক মন্তব্য করা যায় এবং পাঠক প্রতিক্রিয়া জানা যায়।

ফ্রি বুকস (ঋৎবব ইড়ড়শং)

ফ্রি বুকস নামটি শুনেই বোঝা যাচ্ছে এটি কী বা কেমন হতে পারে। বাস্তবে এটি ঠিক তার নামের মতোই। এখানে বই পড়তেও কোনো প্রকার টাকা লাগে না। যে কোনো ক্ল্যাসিক্যাল বই পড়ার জন্য এ অ্যাপটি অতুলনীয়। এর ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী এতে সর্বমোট ৫১ হাজার ৩০৫টি বই আছে, যা পড়া যাবে সম্পূর্ণ বিনামূল্যে। এ ছাড়া এতে আছে ৫ হাজার ১৯৯টি অডিও বুক, যা বিনামূল্যে ডাউনলোড করে শোনাও যাবে। অ্যাপটিতে অভিধান যুক্ত আছে, ফলে কোনো শব্দ অপরিচিত ঠেকলেও সহজেই তার অর্থ জেনে নিতে পারবেন।

পকেট (ঢ়ড়পশবঃ)

বিভিন্ন ওয়েবসাইটে বা নানা সামাজিক যোগাযোগের মাধ্যমে ব্রাউজের সময় প্রায়ই আমাদের সামনে চমৎকার কিছু লেখা এসে হাজির হতে পারে, কিন্তু ঠিক সেই মুহূর্তে লেখাটি পড়ার মতো সময় হয়তো সবার থাকে না। পকেট অ্যাপটির মাধ্যমে এ ধরনের লেখাগুলো সংরক্ষণ করে রাখা যায় এবং পরে সময়মতো এসব লেখা পড়া যায়। পকেট অ্যাপটির সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, একই অ্যাকাউন্ট একই সঙ্গে বিভিন্ন প্লাটফর্ম থেকে চালানো যায়। ফলে কোনো লেখা মোবাইল ফোন থেকে সেভ করে পরে কম্পিউটারে বসে অথবা কম্পিউটার থেকে সেভ করে পরে মোবাইল ফোন থেকেও পড়া যাবে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে