• অারও

যানজট সমস্যার সমাধানে মাই পার্কিং

  প্রযুক্তি সময় ডেস্ক

১০ এপ্রিল ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএর দুই বন্ধু পড়াশোনা শেষে স্বনামধন্য বহুজাতিক প্রতিষ্ঠানে ক্যারিয়ারের উচ্চতর শিখরে পৌঁছে অন্যরকম স্বপ্ন বুনতে শুরু করলেন। তবে এ স্বপ্ন শুধু নিজেদের নিয়ে নয়, বরং পুরো দেশকে নিয়ে। নিজেদের বিভিন্ন সমস্যা তারা প্রযুক্তির মাধ্যমে সমাধান করতে চান। প্রতিষ্ঠানের নামটিও একটু ভিন্ন, ডিজিটাল ট্রি। ঢাকার রাস্তায় গাড়ি নিয়ে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় গাড়ি পার্কিং নিয়ে। অফিস বা ব্যক্তিগত প্রয়োজনে ভাবছেন আপনার গাড়িটি কোথায় পার্কিং করে রাখবেন?

এ লক্ষ্যে ডিজিটাল ট্রি-এর কো-ফাউন্ডার ও চেয়ারম্যান শিকদার আখতার-উজ-জামান ও ম্যানেজিং ডিরেক্টর মির্জা সাফফাত অহিদ ২০১৬ সাল থেকে শুরু করেন তাদের স্বপ্ন বাস্তবায়নের এ প্রচেষ্টা, যার নাম সুঢ়ধৎশরহম. আপনি যেমন আপনার গন্তব্যে নিরাপদে আপনার প্রিয় গাড়িটি পার্ক করতে পারবেন আবার আপনার নিজের বাড়ির পার্কিং যখন ফাঁকা থাকে সেটিকে ভাড়া দিয়ে ও ইনকাম করতে পারেন টাকা। হাতের মুঠোয় শহরের পার্কিংয়ের সব খবর পাবেন অ্যাপে। কোথায় গাড়ি পার্ক করার সুযোগ আছে জানাবে মাই পার্কিং অ্যাপ। আপনার কতক্ষণের জন্য পার্কিং প্রয়োজন জানাতে হবে। অনলাইনেই হয়ে যাবে বিল পেমেন্ট। ডিজিটাল ট্রি-এর কো-ফাউন্ডার ও ম্যানেজিং ডিরেক্টর মির্জা সাফফাত অহিদ বলেন, খুব শিগগিরই মাই পার্কিং অ্যাপস গুগল প্লে-স্টোর এবং আইওএস প্লার্টফর্মে পাওয়া যাবে। শুরুতে ঢাকা ও চট্টগ্রাম এর বিভিন্ন এলাকায় আমাদের সেবা পাওয়া যাবে। আগামী ছয় মাসের মধ্যে আমাদের গ্রাহকরা বিভিন্ন লোকেশনে প্রায় ১০ হাজার পার্কিং পয়েন্টে তাদের গাড়িটি নিরাপদে রাখতে পারবেন।

মাই পার্কিং নামক অ্যাপটি স্মার্টফোনে ডাউনলোড করলে ঢাকা ও চট্টগ্রাম এর বিভিন্ন এলাকায় যে কোন জায়গায় পার্কিং সম্পর্কিত আপডেট পাবেন। কোথাও যাওয়ার আগেই জানতে পারবেন সেখানে পার্কিংয়ের জায়গা খালি আছে কিনা। স্কুল, অফিস, হাসপাতাল, শপিংমলসহ আপনার কাক্সিক্ষত জায়গার আশপাশে আগে থেকেই পার্কিং সøট বুক করে রাখা যাবে। অ্যাপে প্রথমে নিজের গাড়ি এবং মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। অ্যাপে দেখা যাবে কোথায় কোথায় পার্কিং রয়েছে। চালক প্রয়োজনীয় পার্কিংয়ের জায়গা বেছে নিয়ে তাতে ক্লিক করলে সেই পার্কিং লটে জায়গা ফাঁকা আছে কিনা জানা যাবে। পার্কিং দিতে আগ্রহীরা [email protected] অথবা ০১৯৪০৮৮৮৯৯৯ ঠিকানায় যোগাযোগ করতে পারেন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে