অ্যান্ড্রয়েড স্মার্টফোনের কয়েকটি টিপস

  প্রযুক্তি সময় প্রতিবেদক

১২ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দ্রুত চার্জ করা : ধরুন আপনার স্মার্টফোনের ব্যাটারি প্রায় শেষ, কিন্তু অল্প কিছুক্ষণের মধ্যে আপনাকে জরুরি কাজে বাইরে যেতে হবে। কী করবেন তখন? সহজ উপায় হলো আপনার মোবাইলের অরৎঢ়ষধহব গড়ফব অন করে চার্জে দিন। দেখবেন কম সময়ে আগের চেয়ে অনেক দ্রুত আপনার মোবাইলে চার্জ হচ্ছে। তা ছাড়া আপনি মোবাইলে ডার্ক ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপার ব্যবহার করতে পারেন। এতে ব্যাটারির চার্জ বেশিক্ষণ পর্যন্ত স্থায়ী থাকবে।

অনাকাক্সিক্ষত বিজ্ঞাপন থেকে মুক্তি : ধরুন আপনি একটি মুভি দেখছেন অথবা মজাদার কোনো অফলাইন গেম খেলছেন। কিন্তু বারবার বিজ্ঞাপন আসার কারণে বিরক্তবোধ করছেন? তা হলে আপনি আপনার ইন্টারনেট কানেকশন বন্ধ করে দিন অথবা আবারও অরৎঢ়ষধহব গড়ফব চালু করে দিন। আর রক্ষা পান বিজ্ঞাপনের যন্ত্রণা থেকে। এবার শান্তিমতো উপভোগ করুন আপনার প্রিয় মুভি বা গেম।

ডবনঢ়ধমব সেভ করে রাখুন : আমরা প্রায়ই অনলাইনে বিভিন্ন খবরাখবর, বই, আর্টিকেল বা আন্যান্য তথ্য সংগ্রহ করার জন্য গিয়ে থাকি। কিন্তু ইন্টারনেট কানেকশন দুর্বল হওয়ার কারণে অনেক সময় ডবনঢ়ধমব ওপেন হতে অনেক সময় লাগে বা ওপেনই হয় না। অথবা পরবর্তীকালে সেগুলো পড়ার জন্য সংরক্ষণ করতে চান, তা হলে এড়ড়মষব ঈযৎড়সব আপনাকে এই বিষয়ে সাহায্য করতে পারে। আপনি যে ডবনঢ়ধমবটি সংরক্ষণ করতে চান প্রথমে সেই ডবনঢ়ধমবটি ওপেন করুন। তার পর ওপরে ডানপাশে তিনটি ডট চিহ্নিত মেন্যু বারটি ওপেন করুন। এবার উড়হিষড়ধফ আইকনে ক্লিক করুন। কাজ শেষ, ডাউনলোড থেকে কিছুটা সময় নিতে পারে। এখন আপনি যখন তখন ইন্টারনেট ছাড়া ডবনঢ়ধমবটি ওপেন করতে পারবেন।

ফোন মেমোরি বৃদ্ধি : আমরা প্রায়ই নতুন কোনো গেম বা অ্যাপ্লিকেশন ইনস্টল করার সময় ‘পর্যাপ্ত মেমোরি নেই’ এই ধরনের একটি ওয়ার্নিং দেখতে পাই। তখন আমরা অন্য অ্যাপ্লিকেশন, পিকচার বা ভিডিও ডিলিট করে তা ইনস্টল করি, যা আমাদের কাছে খুবই বিরক্তিকর একটি জিনিস। কোনো ফাইল ডিলিট না করে তখন দ্রুত ফোন মেমোরি ফাঁকা করতে ক্লিয়ার করুন আপনার মোবাইলের কেশ মেমোরি। কেশ মেমোরি ক্লিয়ার করার প্রক্রিয়া টি হলোÑ

ঝবঃঃরহমং –> ঝঃড়ৎধমব -> ঈধপযবফ উধঃধ -> উবষবঃব/ঈষবধৎ

ইন্টারনেট শেয়ারিং : আপনার স্মার্টফোনে থাকা মোবাইল ডেটা আপনি খুব সহজেই অন্য কারো সঙ্গে শেয়ার করতে পারবেন আপনার স্মার্টফোনের সাহায্যে। এর জন্য আলাদা কোনো ডিভাইসের প্রয়োজন পড়ে না। শুধু আপনার স্মার্টফোনকে কাজে লাগিয়ে এটি করা সম্ভব। কীভাবে করবেন সেটি নিচে দেওয়া হলোÑ

ডরঋর ঐড়ঃংঢ়ড়ঃ এর জন্যঃ

ঝবঃঃরহমং -> গড়ৎব -> ঞবঃযবৎরহম ধহফ ঢ়ড়ৎঃধনষব ঐড়ঃংঢ়ড়ঃ -> ডখঅঘ ঐড়ঃংঢ়ড়ঃ -> ঞঁৎহ ঙহ

আপনারা ডেটা ক্যাবল দিয়ে ডেক্সটপ কম্পিউটারেও মোবাইল ডেটা ব্যবহার করা সম্ভব। যেভাবে করবেনÑ

ঝবঃঃরহমং -> গড়ৎব -> ঞবঃযবৎরহম ধহফ ঢ়ড়ৎঃধনষব ঐড়ঃংঢ়ড়ঃ -> টঝই ঞবঃযবৎরহম

শাটার বাটন হিসেবে হেডফোন ব্যবহার

আমরা অনেকেই জানি না যে, ছবি তোলার জন্য শাটার বাটন হিসেবে হেডফোন ব্যবহার করা যায়। এ জন্য আপনার মোবাইলের ক্যামেরা চালু করুন, তার পর হেডফোনটি লাগান। এখন ছবি ক্যাপচারের জন্য হেডফোনের বাটনটি চাপুন। দেখবেন ছবি ক্যাপচার হয়ে গেছে।

ম্যাক্রো ফটোগ্রাফি : আপনি যদি ম্যাক্রো ফটোগ্রাফি করতে চান তা হলে মোবাইল ক্যামেরায় প্রটেবল ম্যাক্রো লেন্স ব্যবহার করতে পারেন। এর সাহায্যে আপনার অনেক ছোট ছোট জিনিসেরও ছবি উঠাতে পারবেন। তবে ম্যাক্রো লেন্সের পরিবর্তে আপনার নষ্ট লেজার লাইটের সঙ্গে থাকা লেন্সটি ব্যবহার করতে পারেন ম্যাক্রো লেন্স হিসেবে। ছবির কোয়ালিটি মোটামুটি কাছাকাছি আসবে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে