যা থাকবে আইওএস ১২তে

  অনলাইন ডেস্ক

২৬ জুন ২০১৮, ০০:০০ | আপডেট : ২৬ জুন ২০১৮, ০০:৩৫ | প্রিন্ট সংস্করণ

স্পিড : অ্যাপল ঘোষণা দিয়েছে, পুরনো ডিভাইসের ব্যবহারকারীরাও এবার দ্রুতগতির অভিজ্ঞতা পাবেন। পুরনো ডিভাইসে নতুন অপারেটিং সিস্টেম চালালে গতি কমবে না, বরং ঘটবে এর বিপরীত। ক্যামেরার গতি বাড়বে ৭০ শতাংশ।

নোটিফিকেশন : লকস্ক্রিনে নোটিফিকেশন দেখা বেশ ঝামেলাদায়ক। তাই এবার এ সমস্যাটি নিয়ে কাজ করেছে অ্যাপল। নতুন আইওএসে প্রতিটি অ্যাপ্লিকেশনের নোটিফিকেশনগুলো দেখাবে আলাদা আলাদা গ্রুপে।

অ্যাপ লিমিটেশন : নতুন অপারেটিং সিস্টেমের মাধ্যমে বিভিন্ন অ্যাপ ব্যবহারের সাপ্তাহিক পরিসংখ্যান, নোটিফিকেশনের সংখ্যা ইত্যাদি জানা যাবে। চাইলে কোন অ্যাপ কতক্ষণ ব্যবহার করবেন তাও নির্ধারণ করে দেওয়া যাবে।

নো ডিস্টার্ব মুড : এতে থাকবে ‘ডু নট ডিস্টার্ব ডিউরিং বেড টাইম’ নামের নতুন একটি ফিচার। এর মাধ্যমে নির্দিষ্ট সময় বা তারিখ অনুযায়ী ডিভাইসের রিংটোন ভলিউম কমানো বা সাইলেন্ট করা, নোটিফেশন অ্যালার্ট বন্ধসহ বিভিন্ন মোড নির্বাচন করে রাখা যাবে।

প্যারেন্টাল কন্ট্রোল : অ্যাপ ব্যবহারের ওপর লিমিটেশন বেঁধে দেওয়া যাবে এবার। সন্তানের ডিভাইসের কার্যকলাপ পর্যবেক্ষণ করতে পারবেন অভিভাবকরা।

মিমোজি : আইওএস-১২তে যোগ হচ্ছে নতুন কিছু অ্যানিমোজি (অ্যানিমেটেড ইমোজি)। এগুলোর মধ্যে রয়েছেÑ ভূত, কোয়ালা, বাঘ, টি-রেক্স ইত্যাদি। এতে কাস্টমাইজ ইমোজি বা থ্রিডি কার্টুনও তৈরি করা যাবে, যা ব্যবহারকারীর চেহারার মতোই দেখাবে, এগুলোকে বলা হয় মিমোজি।

প্রাইভেসি ও নিরাপত্তা : এবার ফেসবুকের লাইক-শেয়ার বাটন ও সোশ্যাল মিডিয়ার বিভিন্ন কৌশলের মাধ্যমে অনুমতি ব্যতীত ব্যবহারকারীকে ট্র্যাক করা রোধ করবে সাফারি। নতুন একটি ফিচারের সাহায্যে ইউএসবির মাধ্যমে ফোনের তথ্য হাতিয়ে নেওয়া রোধ করবে।

সিরি : ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সিরিতে যুক্ত করা হচ্ছে চমৎকার এক ফিচার। প্রতিনিয়ত ব্যবহারকারীর কাজের ধরন থেকে শিক্ষা নিয়ে সিরি নিজ থেকেই কিছু কাজে সহায়তা করবে। যেমনÑ প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে ওষুধ খাওয়ার কথা মনে করিয়ে দেওয়া।

অ্যাপল বুকস : অ্যাপলে বই পড়ার অ্যাপ আইবুক এবার অ্যাপল বুকস নামে থাকবে। এতে যোগ হয়েছে রিডিং নাও, নতুন বুকস্টোর ও উন্নত সার্চ সুবিধা। এ ছাড়া এতে অডিও বুক শোনার সুবিধা মিলবে।

ফেসটাইম গ্রুপ কল : অ্যাপলের ভিডিও কলিং ফিচার ফেসটাইমে আনা হচ্ছে গ্রুপ কলের সুবিধা। এতে ৩২ জন একত্রে ভিডিও কলে চ্যাট করতে পারবেন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে