তালপাখা আসছে দেশীয় ল্যাপটপ

  অনলাইন ডেস্ক

০৭ আগস্ট ২০১৮, ০০:০০ | আপডেট : ০৭ আগস্ট ২০১৮, ০৯:০৬ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশে আইসিটি খাতের প্রাণ খ্যাত কালিয়াকৈরের বঙ্গবন্ধু হাইটেক পার্ক একটি বিশ্বমানের তথ্যপ্রযুক্তিবিষয়ক কেন্দ্র। সেই হাইটেক পার্কে তৈরি হচ্ছে দেশীয় ব্র্যান্ডের নানা সব পণ্য, তবে এবারের উল্লেখোগ্য বিষয় হচ্ছে দেশীয় ব্র্যান্ডের ল্যাপটপ।

এর আগে বাংলাদেশে চালু হয়েছিল দেশীয় ব্র্যান্ডের ল্যাপটপ দোয়েল। তবে এতে উল্লেখোগ্য পরিমাণে সাড়া পাওয়া যায়নি তখন। এবার হাইটেক পার্কে তৈরি হচ্ছে দেশীয় ব্র্যান্ডের ল্যাপটপ তালপাখা। এক্সপো মেকারের আয়োজনে গত বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ল্যাপটপ মেলা উদ্বোধনের সময় এ তথ্য জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

শিক্ষা খাতে দিন যত যাচ্ছে ততই কম্পিউটার সামগ্রীর চাহিদা বাড়ছে। ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাব ইত্যাদি সামগ্রী সময়ের সঙ্গে হয়ে উঠছে শিক্ষা খাতের প্রয়োজনীয় উপকরণ সামগ্রী। তালপাখা ল্যাপটপটিতেও থাকবে শিক্ষার্থীদের জন্য বিশেষ সুবিধা। আরেকটি মজার তথ্য হচ্ছে, তালপাখা ল্যাপটপটি ট্যাব হিসেবেও ব্যবহার করা যাবে। বাংলাদেশ এখন সাড়ে আট কোটি ইন্টারনেট ব্যবহারকারী আছে। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা যত বাড়বে ল্যাপটপ, ট্যাবের চাহিদাও দিন দিন ততই বাড়বে। ফলে ল্যাপটপ কিংবা ট্যাব ততই মানুষের কাছাকাছি চলে আসবে। বর্তমানে ল্যাপটপ, ডেস্কটপ, ট্যাব হয়েছে সবার বন্ধু। কাজের জায়গায় বিভিন্ন ডিভাইসের প্রয়োজনীয়তা বেড়েছে। বেড়েছে ল্যাপটপ, ডেস্কটপ ও ট্যাবের গুরুত্ব। আর এই গুরুত্বকে কাজে লাগিয়ে ব্যাবসায়িক মননশীলতাকে ঠিকঠাক জায়গায় প্রয়োগ করতে পারলে তালপাখা হতে পারে সরকারের ডিজিটাল বাংলাদেশের পথে এগিয়ে যাওয়ার একটি অনন্য মাধ্যম এবং প্রযুক্তি খাতের একটি মাইলফলক।

টেকসইয়ের দিক থেকেও অন্য সব ট্যাব কিংবা ল্যাপটপের চেয়েও এগিয়ে থাকবে তালপাখা। হাত থেকে ফেলে দিলেও এটি ভাঙবে না বলে জানা যায় এবং সম্পূর্ণ ডিভাইসটি হবে ওয়াটারপ্রুফ। ফলে নিঃসন্দেহে এর চাহিদা বাজারে বেশিই থাকবে বলে মনে করেন এর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা। এর দাম হাজার দশেক টাকা হতে পারে। টাচ স্ক্রিনসহ একটি ডিভাইসে এ পরিমাণ সুযোগ-সুবিধা নিয়ে এত কম দামে তৈরি হতে পারে এটা অকল্পনীয়। এ থেকে বোঝা যায়, আমাদের সম্ভাবনা প্রতিদিন বাড়ছে। ল্যাপটপের বর্তমান চাহিদা বিবেচনা করলে এ দেশের বাজার এখন ডিভাইস প্রস্তুতকারী কোম্পানিগুলোর কাছে লোভনীয়। ইতোমধ্যে অনেক বিদেশি কোম্পানি দেশে ল্যাপটপ সংযোজনের চিন্তাভাবনা করছে। আর দেশের দুটি কোম্পানিও ল্যাপটপ প্রস্তুত করছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে