সাত চ্যানেল সেবা নিচ্ছে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে

  প্রযুক্তি সময় প্রতিবেদক

০৮ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিটিভি ওয়ার্ল্ড, সংসদ বাংলাদেশ টেলিভিশিন, বিটিভি চট্টগ্রামসহ আরও বেসরকারি সাতটি চ্যানেল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে সেবা নিচ্ছে।

অন্যদিকে সেবা নেওয়া সাত বেসরকারি চ্যানেল হচ্ছেÑ সময় টিভি, ডিবিসি নিউজ, ইনডিপেনডেন্ট টিভি, এনটিভি, একাত্তর টিভি, বিজয় বাংলা ও বৈশাখী টিভি কিছুদিন থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের ট্রান্সমিশন ব্যবহার করছে।

তবে একই সঙ্গে চ্যানেলগুলোয় বিদেশি স্যাটেলাইট অ্যাপস্টারের সংযোগও রয়ে গেছে। কারণ সেবা নেওয়ার চুক্তি বাতিল করতে হলে তিন মাস আগে নোটিশ দিতে হয়। জানুয়ারিতেই সেই নোটিশ দিয়ে দেবে এসব বেসরকারি টিভি চ্যানেল। ফলে মার্চ থেকে পুরোদমে শুধু বঙ্গবন্ধু-১ দিয়ে ট্রান্সমিশন করবে এই সাত চ্যানেল, এমন তথ্য জানিয়েছে বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)।

টেলিভিশনের ট্রান্সমিশন বিষয়ে ডিটিএইচ কোম্পানি রিয়েলভিউও সম্প্রতি বিসিএসসিএলের সঙ্গে চুক্তি করেছে। ফলে অল্প সময়ের মধ্যেই তারা দেশি-বিদেশি মিলিয়ে ৪৮টি টেলিভিশনের সম্প্রচার শুরু করবে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে। জানা গেছে, এর বাইরে দুটি স্থানীয় ভিস্যাট কোম্পানির সঙ্গেও দ্রুত যুক্তিতে যাবে বিসিএসসিএল। সেটি হলে দ্রুততার সঙ্গে আয় করতে শুরু করবে সরকারি দেশের প্রথম এই স্যাটেলাইট। এদিকে বর্তমানে চালু থাকা বেসরকারি স্যাটেলাইট টেলিভিশনগুলোর বেলায় তেমন কিছু উল্লেখ না করলেও টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন সিদ্ধান্ত নিয়েছে নতুন লাইসেন্সপ্রাপ্তরা সেবায় আসতে হলে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকেই সম্প্রচার করতে হবে। এর মাধ্যমে বিসিএসসিএলের একটি নিশ্চিত আয় প্রাপ্তির বিষয়ও নিশ্চিত হয়ে গেল।

সম্প্রতি এক কমিশন বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়ার পর বিটিআরসি এটি এখন টেলিভিশনের স্পেকট্রাম বরাদ্দ পাওয়ার শর্ত হিসেবে যুক্ত করে নিয়েছে।

টেলিভিশনগুলো তথ্য মন্ত্রণালয় থেকে লাইসেন্স পেলেও স্পেকট্রামের জন্য তাদের বিটিআরসির কাছে আসতেই হয়। যদিও স্যাটেলাইট কোম্পানি হিসেবে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটিড (বিসিএসসিএল) টেলিভিশনগুলোকে স্পেকট্রাম দেবে। কিন্তু তার ছাড়পত্র নিতে হবে বিটিআরসির কাছ থেকে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে