চাই না কেউ এসে গণতন্ত্র প্রতিষ্ঠা করুক

  নিজস্ব প্রতিবেদক

২৪ অক্টোবর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে ‘গণতন্ত্র নেই’ বলে বাইরের নেতাদের জানালেও ক্ষমতায় বসার জন্য বিএনপি তাদের কাছে দয়া ভিক্ষা করে না। আমরা চাই না, কেউ এসে গণতন্ত্র প্রতিষ্ঠা করুক। গতকাল সোমবার দুপুরে রাজধানীতে এক আলোচনাসভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা সারা বিশ্বের কাছে এ কথা বলতে চাইÑ বাংলাদেশে এখন গণতন্ত্র নেই। গণতন্ত্রের মুখোশ পরে, গণতন্ত্রের লেবাস পরে যারা আন্তর্জাতিক বিশ্বে গণতন্ত্রের কথা বলছে, তারা মিথ্যা বলছে। তারা আন্তর্জাতিক বিশ্বকে বিভ্রান্ত করছে। সে কারণে আমরা বিভিন্ন নেতার সঙ্গে দেখা করি, বাইরে থেকে কেউ এলে তার সঙ্গে দেখা করি। এ কথাটাই আমরা তাদের স্পষ্ট করে বলতে চাই যে, বাংলাদেশে গণতন্ত্র নেই। আমরা কারো কাছে দয়া ভিক্ষা করি না। আমরা এ কথা বলি না, আমাদের ক্ষমতায় বসিয়ে দাও। কাউকে বলি না এ কথা। আমরা এ কথা বিশ্বাসও করি না, কেউ এসে বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করে দিয়ে যাবে।

ফখরুল বলেন, অনেকেই খালেদা জিয়ার সমালোচনা করেন। তার অনেক ভুলত্রুটি থাকতে পারে। তবে এ কথাটি তো সত্য, তিনি আরাম-আয়েশ ছেড়ে দিয়ে দীর্ঘ নয় বছর গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন, লড়াই করেছেন। তিনি সেই ব্যর্থ, অবৈধ মইনউদ্দিন-ফখরুদ্দিন সরকারকে মেনে নেননি। সে জন্য তাকে ১৬ মাস কারাগারে থাকতে হয়েছে এবং বর্তমান ফ্যাসিস্ট সরকারের সঙ্গে আপস করেননি বলেই তার বিরুদ্ধে ৩৯টি মামলা দেওয়া হয়েছে। তাকে প্রতিসপ্তাহে একদিন হাজিরা দিতে হচ্ছে।

তিনি আরও বলেন, আজকে এ স্বৈরাচারী সরকার জনগণের ওপর চেপে বসে আছে। তার পরও খালেদা জিয়া এতটুকু আপস করেননি। আত্মসমার্পণ করে তিনি যে বক্তব্য দিয়েছেন, তাতে দেশের চিত্রই ফুটে উঠেছে। ভবিষ্যতেও তিনি কোনো অন্যায়ের সঙ্গে আপস করবেন না।

গণসংস্কৃতি দলের সভাপতি এস-আল আলমের সভাপতিত্বে ও এনডিপির মহাসচিব মঞ্জুর হোসেন ঈসার পরিচালনায় আলোচনাসভায় গণস্বাস্থ্য সংস্থার ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, ঢাকা জেলা সভাপতি দেওয়ান মো. সালাহউদ্দিন, পিডিপির সাধারণ সম্পাদক এহসানুল হক সেলিম, ডিএলের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মনি, ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভুঁইয়া, প্রয়াত চাষী নজরুল ইসলামের স্ত্রী জ্যোৎস্না কাজী ও প্রয়াত অলি আহাদের মেয়ে ব্যারিস্টার রুমিন ফারহানা বক্তব্য দেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে