পুলিশ প্রশাসনে বড় রদবদল আসছে

  শাহজাহান আকন্দ শুভ

০৬ নভেম্বর ২০১৭, ০০:০০ | আপডেট : ০৬ নভেম্বর ২০১৭, ১৪:০৪ | প্রিন্ট সংস্করণ

পুলিশ প্রশাসনে শিগগিরই বড় ধরনের রদবদল হতে যাচ্ছে। পুলিশ সুপার থেকে শুরু করে অতিরিক্ত আইজি পর্যন্ত এ রদবদল হবে। জানুয়ারির শেষ দিকে বর্তমান আইজিপি একেএম শহীদুল হকের অবসরে যাওয়ার কথা। তার স্থলাভিষিক্ত কে হবেন তা নিয়েও নানা আলোচনা শোনা যাচ্ছে সরকারের উচ্চপর্যায়ে। পরবর্তী আইজিপি হওয়ার দৌড়ে এতদিন ৩ জনের নাম আলোচনায় ছিল। সেখানে আরও একজনের নাম যুক্ত হয়েছে।

গত ১৮ অক্টোবর পুলিশের ২০ কর্মকর্তাকে অতিরিক্ত আইজিপি ও ডিআইজি পদে পদোন্নতি দেওয়া হয়। এদের মধ্যে ৫ জন ডিআইজিকে অতিরিক্ত আইজিপি এবং ১৫ জনকে অতিরিক্ত ডিআইজি হিসেবে পদোন্নতি দেওয়া হয়। তাদের এখনো পদায়ন করা হয়নি। পদোন্নতির আদেশ জারির পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরেকটি আদেশে পদোন্নতিপ্রাপ্তদের স্বপদে দায়িত্ব পালন করতে নির্দেশ দেয় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত। এসব কর্মকর্তা পছন্দের জায়গায় বদলি হতে দৌড়ঝাঁপ শুরু করেছেন। সবচেয়ে বেশি তদবির হচ্ছে ঢাকা রেঞ্জের ডিআইজি পদ নিয়ে। ডিআইজি হিসেবে পদোন্নতিপ্রাপ্তদের একটি বড় অংশই এ পদে যেতে তদবির করছেন।

অন্যদিকে অতিরিক্ত আইজি হিসেবে পদোন্নতিপ্রাপ্ত ঢাকা রেঞ্জের ডিআইজি মোহাম্মদ শফিকুল ইসলামকে কোথায় দেওয়া হবে তা নিয়েও চলছে নানা হিসাবনিকাশ। তাকে একটি গুরুত্বপূর্ণ পদে পদায়নের চিন্তাভাবনা চলছে। সে ক্ষেত্রে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে রদবদল হতে পারে বলে গুঞ্জন রয়েছে।

অন্যদিকে অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতিপ্রাপ্ত সিআইডির ডিআইজি আবদুস সালাম, পুলিশ সদর দপ্তরের ডিআইজি মো. মহসিন হোসেন, শিল্প পুলিশের অতিরিক্ত আইজিপি (চলতি দায়িত্বে) মো. নওশের আলী এবং এসবির ডিআইজি মীর শহীদুল ইসলামকে কোথায় পদায়ন করা হবে তা নিয়েও নানা হিসাবনিকাশ চলছে। এদের মধ্যে মীর শহীদুল ইসলামকে অপেক্ষাকৃত ভালো পদে পদায়নের কথা শোনা যাচ্ছে।

র্যাবের পরিচালক পদমর্যাদার ৩ জন পুলিশ কর্মকর্তা ডিআইজি হিসেবে পদোন্নতি পাওয়ায় তাদের নতুন জায়গায় পদায়ন করতে হবে। তাদের স্থলাভিষিক্ত হতেও জোর তদবির করছেন বেশ কয়েকজন অতিরিক্ত ডিআইজি। অতিরিক্ত ডিআইজির ৩৩টি শুন্যপদের বিপরীতে গত ১ নভেম্বর বিভাগীয় পদোন্নতি কমিটির সভা অনুষ্ঠিত হয়। এখন পর্যন্ত ওই পদে পদোন্নতির আদেশ জারি হয়নি।

এদিকে পদোন্নতি, পদায়নসহ আরও নানা বিষয়ে গতকাল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন আইজিপি একেএম শহীদুল হক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে