দেশের মানুষের মাথাপিছু আয় ১৬১০ ডলার

  নিজস্ব প্রতিবেদক

১৫ নভেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) চূড়ান্ত হিসাবে গত ২০১৬-১৭ অর্থবছরে রেকর্ড পরিমাণে মোট দেশজ উৎপাদনের প্রবৃদ্ধি হয়েছে, ৭ দশমিক ২৮ শতাংশ। এর আগে বিবিএসের সাময়িক হিসাবে জিডিপি প্রবৃদ্ধি হয়েছিল ৭ দশমিক ২৪ শতাংশ। অন্যদিকে সাময়িক হিসাব থেকে ৮ ডলার বেড়ে দেশের মানুষের মাথাপিছু আয় ১ হাজার ৬১০ মার্কিন ডলারে উন্নীত হয়েছে।

গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এসব তথ্য জানান। শেরেবাংলানগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনকক্ষে সভাটি হয়।

সভাশেষে পরিকল্পনামন্ত্রী বলেন, বর্তমানে জিডিপির আকার ২৪ হাজার ৯৬৮ কোটি ডলার। জিডিপির আকার ১০ হাজার কোটি ডলার ছাড়াতে স্বাধীনতার পর ৩৪ বছর লেগেছে। তিনি বলেন, বাংলাদেশ, ইথিওপিয়া ও কম্বোডিয়াÑ শুধু এ তিন দেশেই পরপর দুই বছর জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৭ শতাংশের বেশি। জিডিপির প্রবৃদ্ধি ৭ শতাংশ ছাড়ানোর পেছনে দেশের কৃষক, শ্রমিক, বেসরকারি খাতসহ সবার অবদান আছে বলে মনে করেন তিনি।

মন্ত্রী আরও জানান, এই প্রথমবারের মতো জিডিপি অনুপাতে বিনিয়োগ ৩০ শতাংশ ছাড়িয়েছে। গত অর্থবছরে জিডিপির সাড়ে ৩০ শতাংশ বিনিয়োগ হয়েছে। এর আগের বছর এই হার ছিল ২৯ দশমিক ৬৩ শতাংশ।

এর আগে একনেকের সভায় ১০টি (নতুন ও সংশোধিত) প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান তিনি। একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রীর সভাপতিত্বে এ প্রকল্পগুলোর অনুমোদন প্রদান করেন।

এ বিষয়ে মন্ত্রী বলেন, প্রকল্পে মোট ব্যয় হবে ৩ হাজার ৩৩৩ কোটি ৬৬ লাখ টাকা। প্রকল্পের মোট ব্যয় সরকারি অর্থায়ন থেকে করা হবে ৩ হাজার ৩১৮ কোটি ৩৯ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়নে ব্যয় হবে ১৫ কোটি ২৭ লাখ টাকা।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে