আগামী সপ্তাহেই ছেলের হাতে ক্ষমতা দিচ্ছেন সৌদি বাদশাহ

  আমাদের সময় ডেস্ক

১৮ নভেম্বর ২০১৭, ০০:০০ | আপডেট : ১৮ নভেম্বর ২০১৭, ০০:৩২ | প্রিন্ট সংস্করণ

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আগামী সপ্তাহে পদত্যাগ করছেন। সৌদি রাজপরিবারের ঘনিষ্ঠ একটি সূত্রের বরাতে যুক্তরাজ্যের ডেইলি মেইল এ খবর দিয়েছে। বাবার পদত্যাগের পর ছেলে যুবরাজ মোহাম্মদ বিন সালমান (এমবিএস) ক্ষমতা গ্রহণ করবেন।

খবরে বলা হয়, বাদশাহ হিসেবে মোহাম্মদ বিন সালমান দায়িত্ব গ্রহণ করলেও ‘পবিত্র দুই মসজিদের জিম্মাদার’ হিসেবে থাকবেন সালমান বিন আবদুল আজিজ। দেশটির বাদশাহর হাতেই পবিত্র কাবা ও মসজিদে নববির জিম্মাদারের দায়িত্ব থাকে। ডেইলি মেইলকে সৌদি রাজপরিবারের ঘনিষ্ঠ ওই সূত্র জানিয়েছে, ‘যদি অনাকাক্সিক্ষত কিছু না ঘটে, তা হলে আগামী সপ্তাহেই ছেলে এমবিএসের হাতে ক্ষমতা হস্তান্তর করবেন বাদশাহ সালমান।’

মোহাম্মদ বিন সালমানের নামকে পশ্চিমা সরকারি কর্মকর্তা ও সাংবাদিকরা সংক্ষেপে ‘এমবিএস’ হিসেবে লিখে থাকেন।

সম্প্রতি সৌদি আরবে নবগঠিত দুর্নীতি দমন কমিটি বেশ কয়েকজন রাজপুত্র ও মন্ত্রীসহ কয়েকশ ব্যক্তিকে আটক করেছে। এ মাসের শুরুর দিকে যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে প্রধান করে দুর্নীতি দমন কমিটি গঠনের কয়েক ঘণ্টার মধ্যেই ধরপাকড় শুরু হয়।

সমালোচকদের ধারণা, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ক্ষমতা সুসংহত করার লক্ষ্যেই এ ধরপাকড় শুরু হয়। আটক ব্যক্তিদের মধ্যে বিশিষ্ট ধনকুবের প্রিন্স আল ওয়ালিদ বিন তালাল রয়েছেন। এ ছাড়া সৌদি ন্যাশনাল গার্ডের প্রধানের পদ থেকে প্রিন্স মিতেব বিন আবদুল্লাহকে সরিয়ে খালেদ বিন আইয়াফকে দায়িত্ব দেওয়া হয়। প্রিন্স মিতেব একসময় যুবরাজ হওয়ার কাতারে এগিয়ে ছিলেন।

এ ছাড়া নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আবদুল্লাহ বিন সুলতান বিন মোহাম্মদ আল সুলতানকে ও অর্থমন্ত্রী আদেল আল ফাকিহসহ বেশ কয়েকজনকে বরখাস্ত করা হয়। আদেল আল ফাকিহকে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে সরিয়ে মন্ত্রণালয়ের উপমন্ত্রী মোহাম্মদ আল তোইজরিকে তার স্থলাভিষিক্ত করা হয়।

রয়টার্সের প্রতিবেদনে তখন বলা হয়েছিল, বিশ্বের শীর্ষ তেল রফতানিকারক দেশ সৌদি আরবে আরও বেশি করে বিদেশি ও বেসরকারি খাতে বিনিয়োগ আকর্ষণ করতে দেশটির যুবরাজ একটি উচ্চাকাক্সক্ষী অর্থনৈতিক সংস্কার কর্মসূচির নেতৃত্ব দিচ্ছেন। মন্ত্রিপরিষদে এ রদবদল যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে রাজ্যের নিরাপত্তা প্রতিষ্ঠানগুলোর নিয়ন্ত্রণ নিতে সহায়তা করবে, যা দীর্ঘদিন ধরে শাসক পরিবারের আলাদা আলাদা ক্ষমতা শাখা থেকে পরিচালিত হতো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে