x

সদ্যপ্রাপ্ত

  •  বিপিএল এর পঞ্চম আসরের শিরোপা জিতল রংপুর রাইডার্স। মাশরাফির হাতে চতুর্থ ট্রফি

কীভাবে পরিশোধ করবেন বিলম্ব সুদ

  আবু আলী

১৯ নভেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

একজন ব্যক্তি করদাতাকে ৩০ নভেম্বরের মধ্যেই আয়কর বিবরণী জমা দিতে হবে। তবে কেউ যদি নির্ধারিত সময়ে জমা দিতে ব্যর্থ হন তাকে মাসিক ২ শতাংশ হারে বিলম্ব সুদ পরিশোধ করতে হবে। এক্ষেত্রে উপ-কর কমিশনারের কাছ থেকে সময় বাড়িয়ে নিলেও এ সুদ পরিশোধ করতে হবে।

বিলম্ব সুদ সংশ্লিষ্ট করবর্ষের মোট আয়ের ওপর আরোপিত কর থেকে উৎসে করসহ অগ্রিম কর থেকে বাদ যাবে। এক্ষেত্রে ৮২ এর ডাবল বি অনুসারে নিষ্পন্নকৃত রিটার্নের ক্ষেত্রে প্রদেয় করকে বোঝায়। তবে যেসব কর বিবরণী নিষ্পত্তি হয়নি; সেক্ষেত্রে উপ-কর কমিশনার কর্তৃক নিরূপিত মোট আয়ের ভিত্তিতে করদায় গণনা করা হবে।

বিলম্ব সুদ গণনাকাল

ট্যাক্স দিবসের পর দিন থেকে শুরু হবে বিলম্ব সুদ। যে ক্ষেত্রে রিটার্ন দাখিল করা হয়েছে, সে ক্ষেত্রে রিটার্ন দাখিলের দিন পর্যন্ত আর যে ক্ষেত্রে রিটার্ন দাখিল করা হয়নি, সে ক্ষেত্রে নিয়মিত কর নির্ধারণের দিন পর্যন্ত।

সর্বোচ্চ সময়কাল : বিলম্ব সুদ পরিগণনার সর্বোচ্চ সময়কাল হবে ১ বছর। যেসব ক্ষেত্রে ধারা ৭৫-এর উপধারার (৫) প্রভিশনের বিধান প্রযোজ্য সেসব ক্ষেত্রে এ ধারায় বর্র্ণিত বিলম্ব সুদ দেওয়া লাগবে না।

ধরা যাক, ২০১৭ সালের ৩০ জুন করবর্ষে মাশকুরা ইয়াসলাহের মোট আয় ছিল ৬ লাখ টাকা। তিনি ২০১৬-১৭ করবর্ষে ১২ হাজার টাকা অগ্রিম আয়কর দিয়েছেন এবং ৪ হাজার টাকা উৎসে কর প্রদান করেছেন। তিনি আয়কর বিবরণী দাখিলের জন্য সময় আবেদন করলে উপ-কর কমিশনার দুই মাস সময় দেন। ফলে ১৫ জানুয়ারি ২০১৮ সালে ১৪ হাজার টাকার পে-অর্ডারসহ ৮২-বিবি ধারায় আয়কর বিবরণী দাখিল করেন। উপ-কর কমিশনার ২০১৮ সালের ৩০ এপ্রিল ৮২ বিবি (২) অনুসারে কর বিবরণী প্রসেস করেন, যাতে কোনো গাণিতিক ত্রুটি পাওয়া যায়নি। রিটার্ন ৮২ বিবি (৭) ধারায় অডিটের জন্য নির্বাচিত হয়নি। এক্ষেত্রে মোট আয়ের ওপর নিরূপিত কর ৩০ হাজার টাকা। অগ্রিম কর ও উৎসে কর মিলে ১৬ হাজার টাকা। পার্থক্য ১৪ হাজার টাকা। বিলম্ব সুদ পরিগণনার সময় ১ ডিসেম্বর ২০১৬ থেকে ১৫ জানুয়ারি ২০১৭ মোট ১ মাস ১৫ দিন। ফলে মাসিক ২ শতাংশ হারে বিলম্ব সুদ হবে ৪১৫ টাকা। কোনো করদাতার ক্ষেত্রে বিলম্ব সুদ প্রযোজ্য হলে করদাতা বিলম্ব সুদ ছাড়াই কর বিবরণী জমা দিতে পারবেন। উপ-কর কমিশনার রিটার্ন প্রসেস বা কর নির্ধারণের সময় বিলম্ব সুদ অন্তর্ভুক্ত করে দাবিনামা জারি করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে