ভিন্নভাবে যেন ৫৭ ধারা না আসে

  নিজস্ব প্রতিবেদক

০৮ ডিসেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

তথ্য আইনের ৫৭ ধারা বাতিল করার কথা বলে কৌশলে অন্য কোনো রূপে যেন এর বহিঃপ্রকাশ না ঘটে, সে বিষয়ে লক্ষ্য রাখতে বলেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। গতকাল রাজধানীর ধানম-িতে নিজস্ব কার্যালয়ে আয়োজিত অনুসন্ধানী সাংবাদিকতাবিষয়ক সংলাপ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এ কথা বলেন নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, ৫৭ ধারা বাতিল করা হবে। সেটি যেন বাস্তবেই বাতিল করা হয়। কৌশলে অন্য কোনো রূপে যেন এর বহিঃপ্রকাশ না ঘটে।

অনুষ্ঠানে অনুসন্ধানী সাংবাদিকতার জন্য এ বছর প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ৯ সাংবাদিক ও ফটোসাংবাদিককে পুরস্কৃত করে টিআইবি।

পুরস্কারপ্রাপ্তরা হলেনÑ প্রিন্ট মিডিয়া স্থানীয় ক্যাটাগরিতে দৈনিক পূর্বাচলের খুলনার স্টাফ রিপোর্টার এইচএম আলাউদ্দিন, জাতীয় ক্যাটাগরিতে প্রথম আলো পত্রিকার সাভারের স্টাফ রিপোর্টার অরূপ রায়। ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে মাছরাঙা টেলিভিশনের সাংবাদিক বদরুদ্দোজা বাবু ও ক্যামেরাপারসন হিসেবে একই টেলিভিশনের সিনিয়র ক্যামেরাপারসন মেহেদী হাসান সোহাগ পুরস্কার পেয়েছেন। ইলেকট্রনিক মিডিয়া প্রামাণ্য অনুষ্ঠান ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের স্টাফ রিপোর্টার মো. সবুজ মাহমুদ, ক্যামেরাপারসন রাকিবুল হাসান, গোলাম কিবরিয়া, মহসীন মুকুল, কাজী মোহাম্মাদ ইসমাইল ও গোলাম কিবরিয়া। একই ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন যমুনা টেলিভিশনের স্টাফ রিপোর্টার মো. জাহিদ মামর ইসলাম সাদ ও ক্যামেরাপারসন তানভীর মিজান।

বিজয়ী সাংবাদিকদের পুরস্কার হিসেবে ১ লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র দেওয়া হয়। পুরস্কারের জন্য বিবেচিত টিভি প্রতিবেদনে ক্যামেরাপারসনের বিশেষ ভূমিকার জন্য তাদের পুরস্কার হিসেবে ৫০ হাজার টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী বলেন, দুর্নীতি কমানোর জন্য অনুসন্ধানী সাংবাদিকতার প্রয়োজন। দুর্নীতি না কমলে সরকারের প্রধান লক্ষ্য দারিদ্র্য কমবে না বলেও জানান গওহর রিজভী।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন টিআইবির ট্রাস্টি বোর্ডের সদস্য ও সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এটিএম শামসুল হুদাসহ টিআইবির অন্য কর্মকর্তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে