ব্রডব্যান্ডের এক দাম থাকা উচিত

  নিজস্ব প্রতিবেদক

১৩ জানুয়ারি ২০১৮, ০০:০০ | আপডেট : ১৩ জানুয়ারি ২০১৮, ০০:১৪ | প্রিন্ট সংস্করণ

গতি বাড়ানোয় জোর দেওয়ার পাশাপাশি সারা দেশের গ্রাম ও শহরাঞ্চলে ব্রডব্যান্ড ইন্টারনেটের দাম একই হওয়া উচিত বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। গতকাল রাজধানীর বিসিসি অডিটোরিয়ামে এক বিশেষ সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। একই সঙ্গে প্রযুক্তি খাতের রপ্তানিতে নগদ প্রণোদনা ও হাইটেক পার্কে বিনিয়োগে কর অবকাশের সুবিধার বিষয়েও কথা বলেন মন্ত্রী।

সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট দিতে উদ্যোগ নেওয়া হবে জানিয়ে তথ্যপ্রযুক্তিমন্ত্রী বলেন, বাংলাদেশের জনগণ এক রেটে সারা দেশে ইন্টারনেট পাবেÑ এটা হওয়া উচিত। গ্রামাঞ্চলে বসবাস করা তো কোনো অপরাধ নয়। এ ছাড়া বাংলাদেশে ইন্টারনেটের গতি তার প্রয়োজন অনুযায়ী হতে পারেনি। সিঙ্গাপুরে ২০১৫ সালে প্রতিবাড়িতে এক জিপিবিএস ইন্টারনেট পৌঁছে দেওয়ার পরিকল্পনা ছিল, আমরা কেন এক এমপিবিএস পৌঁছাতে পারব না।

ডিজিটাল বাংলাদেশের জন্য ইন্টারনেটের মহাসড়ক তৈরি করা বড় চ্যালেঞ্জÑ মন্তব্য করে নতুন বছরে টেলিযোগাযোগমন্ত্রীর দায়িত্ব নেওয়া মোস্তাফা জব্বার বলেন, আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে জনগণের জন্য কাজ করা। নতুন প্রজন্মকে শুধু ইন্টারনেট দিতে পারলে তার চেয়ে বেশি খুশি হয়তো তারা হবে না। তবে নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করার বিষয়ে গুরুত্বারোপ করে ইন্টারনেট অপব্যবহারকারীদের নিয়ন্ত্রণের কথা বলেন মন্ত্রী।

প্রযুক্তি খাতের রপ্তানিকারক দেশ হিসেবে উঠে আসতে দেশীয় উৎপাদকদের উৎসাহিত করার নানা উদ্যোগের কথা জানান মন্ত্রী। তিনি বলেন, হাইটেক পার্কে যারা পণ্য উৎপাদন করবেন, তারা ট্যাক্স হলিডে পাবেন। এ ছাড়া আর্থিক বেনিফিট তো দিচ্ছিই, রপ্তানি করলে ক্যাশ ইনসেনটিভ দিচ্ছি।

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান টেলিটককে লাভজনক ও জনপ্রিয় করতে উদ্যোগ নেওয়ার কথা জানিয়ে মন্ত্রী বলেনÑ আশার খবর হচ্ছে, গত কয়েক মাসে গ্রাহকসংখ্যা ৩২ থেকে ৪৫ লাখে উন্নীত হয়েছে। (টেলিটক) এমডি বলেছেনÑ ফোন কলের ক্ষেত্রে সর্বনিম্ন বার দেওয়া হয়েছে, এর নিচে দেওয়া যাবে না। এ বারটা ঠিক করা যায় কিনা, কত কমালে কী করলে এক নম্বরে যেতে পারবে, তা চেষ্টা করা হবে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে