ভারতের সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতির অভিশংসন দাবি

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভারতীয় সুপ্রিমকোর্টের চার বিচারপতি দেশটির বিচারব্যবস্থার ইতিহাসে নজিরবিহীন ঘটনা ঘটালেন। সংবাদ সম্মেলন ডেকে দেশের প্রধান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ তুললেন তারা। অনিয়মগুলোর মধ্যে রয়েছে শীর্ষ আদালতে মামলা বণ্টন, বিচারপতি নিয়োগও। এ ছাড়া ‘বিচার বিভাগের ভেতরে দুর্নীতি’ নিয়েও কথা বলেন তারা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রীতি মেনে ভারতের সুপ্রিমকোর্টের বিচারকরা অতীতে কখনো সরাসরি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেননি। আদালতে বিচারকাজ পরিচালনায় নিরপেক্ষতা অক্ষুণœ রাখার স্বার্থে বিচারকরা সংবাদমাধ্যমের সামনে আসেন না। তাই চার বিচারক যেভাবে সংবাদ সম্মেলন করে প্রধান বিচারপতির বিরুদ্ধে তাদের অসন্তোষ প্রকাশ করেছেন, তা ‘নজিরবিহীন’ আখ্যা দিয়েছে সংবাদমাধ্যম।

গতকাল দিল্লিতে বিচারপতি জে চেলামেশ্বরের বাড়িতে সাংবাদিক বৈঠক হয়। ওই বৈঠকে চেলামেশ্বর ছাড়া উপস্থিত ছিলেন বিচারপতি কুরিয়েন জোসেফ, বিচারপতি রঞ্জন গগৈ এবং বিচারপতি মদন লোকুর। চারজনই প্রবীণ বিচারপতি।

বিচার বিভাগের দুর্নীতি এবং নিয়োগ প্রক্রিয়া নিয়ে অনেক দিন ধরেই একটা চাপা অসন্তোষ চলছিল। শীর্ষ আদালতের প্রশাসনিক ক্ষেত্রে এমন ঘটনার বিষয়ে প্রধান বিচারপতিকে বোঝানোর চেষ্টা করেন বলে দাবি করেন বিচারপতিরা। কিন্তু সেই প্রচেষ্টা ব্যর্থ হয়।

বিচারপতি চেলামেশ্বর বলেন, আদালতের প্রশাসনিক বিষয়টি জানাতে প্রধান বিচারপতির সঙ্গে দেখা করেছিলাম। তাকে জানানো হয়েছিল, কোনো কিছুই ঠিকঠাক চলছে না। এর একটা বিহিত দরকার। কিন্তু দুর্ভাগ্য, আমাদের সে প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

গণতন্ত্রের অস্তিত্ব সংকটের আশঙ্কা প্রকাশ করে বিচারপতি জে চেলামেশ্বরের মন্তব্য, এখন দেশ ঠিক করুক প্রধান বিচারপতিকে ইমপিচ করা উচিত কিনা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে