নিউইয়র্ক আদালতে নিজেকে নির্দোষ দাবি আকায়েদের

প্রকাশ | ১৩ জানুয়ারি ২০১৮, ০০:০০ | আপডেট: ১৩ জানুয়ারি ২০১৮, ০০:১৭

আন্তর্জাতিক ডেস্ক

নিউইয়র্কের ম্যানহাটনে বোমা হামলার অভিযোগে আটক বাংলাদেশি তরুণ আকায়েদ উল্লাহ আদালতে নিজেকে নির্দোষ দাবি করেছেন। নিউইয়র্কের স্থানীয় সময় বৃহস্পতিবার বিকালে ম্যানহাটনের এক ফেডারেল আদালতে তাকে হাজির করা হয়।

গত ১১ ডিসেম্বর নিউইয়র্কের ম্যানহাটনের ব্যস্ত একটি এলাকায় বোমা বিস্ফোরণ ও হামলার চেষ্টা করেন আকায়েদ। ওই হামলায় আকায়েদসহ চারজন আহত হন। এর পর পুলিশ তাকে গ্রেপ্তার করে। কারাগারের নীল পোশাকে আদালতে হাজির হন আকায়েদ। দোষ স্বীকার করতে বলা হলে তিনি বলেন, ‘এই মুহূর্তে বলছি, আমি নির্দোষ।’

আইনজীবী বারবারই অভিযোগ করছেন, তিনি পর্যাপ্ত চিকিৎসা থেকে বঞ্চিত। তবে আদালত এখনো তাকে বাইরের চিকিৎসার অনুমতি দেননি।

বোমা হামলা ও হামলার চেষ্টা ছাড়াও বেশকিছু অভিযোগ রয়েছে আকায়েদের বিরুদ্ধে। আনা হয়েছে গণপরিবহনে অগ্নিসংযোগ বা বিস্ফোরণের অভিযোগ। একজন ফেডারেল বিচারক তার বিরুদ্ধে ছয়টি অভিযোগ আনেন।

শুনানির প্রথম দিনে আকায়েদের বক্তব্য শোনা হয়। এর পর ঘটনাকে কেন্দ্র করে ফোন রেকর্ড শোনা ও ছবি দেখা হয়। তার ল্যাপটপের তথ্যও আদালতে হাজির করা হয়।

যুক্তরাষ্ট্রে সন্ত্রাসসংশ্লিষ্ট মামলা সবসময় গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়। আকায়েদ উল্লাহর বিষয়টিও প্রেসিডেন্ট ট্রাম্পের নজরে এসেছে। তিনি বারবারই পারিবারিক অভিবাসনে বিরোধিতা করে আসছেন। ছয় বছর আগে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে যান আকায়েদ উল্লাহ। চাচার মাধ্যমে ভিসা পান। আর চাচা ডিভি লটারি জিতে মার্কিন নাগরিকত্ব পান।