• অারও

বিডিএফের আসন্ন বৈঠক

মানবাধিকার সুসাশন ও গণতন্ত্র বিষয়ে জানতে চাইবেন সহযোগীরা

  গোলাম রাব্বানী

১৩ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশ উন্নয়ন ফোরামের (বিডিএফ) আসন্ন বৈঠকে উন্নয়ন সহযোগীরা তিনটি বিষয়ে সরকারের কাছ থেকে নিশ্চয়তা চাইবেন। এগুলো হচ্ছেÑ মানবাধিকার পরিস্থিতির উন্নয়ন, সুশাসন ও গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা। এদিকে সরকারের পক্ষ থেকে আসন্ন বৈঠকে সরকারের গৃহীত উন্নয়ন কর্মকা-, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং সপ্তম পঞ্চমবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে অর্থের প্রয়োজনীয়তার বিষয়টি তুলে ধরা হবে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

আগামী ১৭ জানুয়ারি ঢাকায় শুরু হচ্ছে বাংলাদেশের উন্নয়ন সহযোগীদের দুই দিনব্যাপী বৈঠক। এটি বাংলাদেশ উন্নয়ন ফোরাম বা বিডিএফ নামে পরিচিত। এই বৈঠকে বাংলাদেশের উন্নয়নে সহায়তাকারী দেশ ও সংস্থাগুলোর স্থানীয় প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এ ছাড়া বিদেশ থেকেও কিছু প্রতিনিধি আসবেন। অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও ঢাকাস্থ বিশ্বব্যাংকের আবাসিক মিশন এই বৈঠকের আয়োজন করছে।

সূত্র জানায়, বৈঠকে উন্নয়ন সহযোগীরা সরকারের কোন কোন বিষয় নিয়ে আলোচনা করতে চান সে বিষয়ে ইতোমধ্যে বিশ্বব্যাংক সংশ্লিষ্টদের কাছ থেকে তথ্য চেয়েছে। এর ভিত্তিতে বিশ্বব্যাংক একটি প্রতিবেদন তৈরি করেছে। এ ছাড়া উন্নয়ন সহযোগীরাও নিজস্ব প্রতিবেদন তৈরি করে বৈঠকে উপস্থাপন করবেন। তাদের প্রতিবেদনগুলোতে সরকারের উন্নয়ন কর্মকা-, দারিদ্র্য বিমোচন, মাতৃ ও শিশুমুত্যুর হার কমানোর বিষয়ে যেমন প্রসংশা থাকছে, তেমনি মানবাধিকার পরিস্থিতি, সুশাসনের অভাব ও গণতান্ত্রিক পরিবেশ নিয়ে উদ্বেগও থাকছে।

সূত্র জানায়, সরকার ওই বৈঠকে সরাসরি দাতাদের কাছে কোনো সহায়তা চাইবে না। ফলে তাদের কাছে জবাবদিহিতার বিষয়টিও কম। তাদের জানতে চাওয়া সব বিষয়ে জবাবহিদিও করবে না। তবে দাতাদের পক্ষ থেকে ওই বৈঠকে কী বিষয়ে আলোচনা করা হবে, তা এখনো তারা সরকারকে আনুষ্ঠানিকভাবে জানায়নি। এই বিষয়গুলো বিশ্বব্যাংক অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে (ইআরডি) জানাবে।

এ প্রসঙ্গে ইআরডির উপসচিব আনোয়ার হোসেন বলেন, দাতাদের বৈঠকে শুধু এসডিজি এবং সপ্তম পঞ্চমবার্ষিক পরিকল্পনার অগ্রগতি নিয়ে পর্যালোচনা হবে। এর বাইরে কিছু আলোচনার সুযোগ আপাতত নেই। একটি কিনোট পেপার উপস্থাপনের পাশাপাশি মোট আটটি প্রেজেন্টেশন দেওয়া হবে সরকারের পক্ষ থেকে।

বৈঠকে বিশ্বব্যাংক, আইএমএফ, জাপানের বৈদেশিক সাহায্য সংস্থা জাইকা, ব্রিটেনের বৈদেশিক সহায়তা সংস্থা ডিএফআইডি, কানাডার বৈদেশিক উন্নয়ন সংস্থা সিডা, নরওয়ের বৈদেশিক সহায়তা সংস্থা নোরাড, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকসহ (আইডিবি) ৩৬টি সংস্থা ও দেশ বাংলাদেশের উন্নয়ন সহযোগী।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে