নাখালপাড়া আস্তানা

তিন জঙ্গিই গুলিতে নিহত, সহযোগীদের খোঁজে র‌্যাব

  হাবিব রহমান

১৪ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাজধানীর পশ্চিম নাখালপাড়ার জঙ্গি আস্তানা রুবি ভিলায় পরিচয়হীন তিন জঙ্গির মৃত্যু গুলিতে হয়েছে বলে জানিয়েছেন ময়নাতদন্তকারী চিকিৎসক। এ ঘটনায় নিহতদের আসামি করে সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করেছে র‌্যাব। একই সঙ্গে তাদের সহযোগীদের খোঁজে মাঠে নেমেছে বিশেষ বাহিনীটির একাধিক ইউনিট। অন্যদিকে র‌্যাব হেফাজতে থাকা বাড়ির মালিকসহ তিনজনের জিজ্ঞাসাবাদ চলছে।

সূত্র জানায়, তিন জঙ্গির পরিচয় নিশ্চিত হতে তাদের ফিংগারপ্রিন্ট ও ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছে। সেটি মিলিয়ে পরিচয় বের করার চেষ্টা চলছে। পাশাপাশি প্রাথমিকভাবে তাদের পরিচয় সম্পর্কে পাওয়া বিভিন্ন তথ্যও যাচাই-বাছাই করে দেখা হচ্ছে। তবে এ তিন জঙ্গি নিহত হওয়ায় বড় নাশকতার পরিকল্পনা ঠেকানো গেছে। কিন্তু নতুন জঙ্গি গ্রুপটিতে কতজন সদস্য রয়েছে, তা বের করার চেষ্টা চলছে। নিহতদের অন্য সহযোগীদের ধরতে পারলেই বিস্তারিত তথ্য বেরিয়ে আসবে। নতুন করে কোনো হামলার পরিকল্পনা করলে সেটিও ঠেকানো সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

র‌্যাব ৩-এর অধিনায়ক লে. কর্নেল ইমরানুল হাসান আমাদের সময়কে বলেন, গতকাল রাতে তেজগাঁও থানায় নিহত জঙ্গিকে আসামি করে সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করা হয়েছে। এ ছাড়া তিন জঙ্গির অজ্ঞাত সহযোগীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণেরও সুপারিশ করা হয়েছে।

অভিযানের পর রুবি ভিলার মালিক বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট পার্সার শাহ মো. সাব্বির হোসেন ও বাসার ম্যানেজার রুবেলসহ চারজনকে জিজ্ঞাসাবাদের জন্য র‌্যাব হেফাজতে নেওয়া হয়। তাদের মধ্যে সন্দেহজনক কিছু না পাওয়ায় তৌহিদ নামে এক ভাড়াটিয়াকে ছেড়ে দেওয়া হয়। বাকি তিনজনকে জিজ্ঞাসাবাদ চলছে। তবে ওই তিনজনের কারো বিরুদ্ধে এখন পর্যন্ত সন্দেহজনক কিছু পাওয়া যায়নি বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। যদিও অধিকতর জিজ্ঞাসাবাদের মাধ্যমে ওই তিনজনের ভূমিকা নিশ্চিত হতেই ছাড়া হয়নি বলে জানিয়েছে র‌্যাব।

এদিকে গতকাল বিকালে ময়নাতদন্ত শেষে শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রধান অধ্যাপক আ ম সেলিম রেজা বলেন, আমরা তিনটি লাশ পেয়েছি। তিনজনের শরীরেই বুলেটের চিহ্ন। গুলিতেই তাদের মৃত্যু হয়েছে। তাদের প্রত্যেকের শরীরে অনেকগুলো আঘাতের চিহ্ন রয়েছে। শরীরের সামনে ও পেছনের দিকে এসব আঘাত।

এক প্রশ্নের জবাবে তিনি বলেনÑ সাধারণত বোমা বিস্ফোরিত হলে শরীরে যে ধরনের আঘাত পাওয়া যায়, তাদের শরীরে সে ধরনের কোনো বিস্ফোরণের নমুনা পাওয়া যায়নি। তাদের অঙ্গ-প্রত্যঙ্গও বিচ্ছিন্ন হয়নি।

গত বৃহস্পতিবার গভীর রাতে রাজধানীর নাখালপাড়ার রুবি ভিলায় র‌্যাবের অভিযানে তিন জঙ্গি নিহত হয়। জঙ্গি আস্তানাটি ছিল পুরান ন্যাম ভবনের পেছনের দিকে। আর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দূরত্ব মাত্র দেড়শ গজের মতো। ষষ্ঠ তলা বাড়িটির পঞ্চম তলার মেসের একটি কক্ষ চলতি মাসেই ভাড়া নিয়েছিল নিহত জঙ্গিরা। নিহত তিন জঙ্গির একজনের ছবি দিয়ে বানানো দুটি পরিচয়পত্র পাওয়া যায়। সেখানে একজনের নাম সজিব, অন্যজনের জাহিদ উল্লেখ করা ছিল। র‌্যাব জানায়, নিহত তিন যুবকের বয়স ২৫ থেকে ২৭ বছরের মধ্যে।

অভিযানের সময় জঙ্গিরা গ্যাসের চুলার ওপর রেখে গ্রেনেড বিস্ফোরণের চেষ্টা করেছিল। তারা মূলত গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনায় হামলার পরিকল্পনা করে। এ ছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদেরও টার্গেট করেছিল। অভিযানের পর ওই আস্তানা থেকে পিস্তল, ডেটোনেটর, আইইডি, সুইসাইডাল ভেস্ট, পাওয়ার জেল উদ্ধারের কথা জানায় র‌্যাব।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে