মার্কিন মসনদে ট্রাম্পের এক বছর

ওয়াশিংটন ডিসিতে হাজারো নারীর বিক্ষোভ

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জানুয়ারি ২০১৮, ০০:০০ | আপডেট : ২২ জানুয়ারি ২০১৮, ০০:২৩ | প্রিন্ট সংস্করণ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা গ্রহণের এক বছর পূর্তির দিনে ওয়াশিংটন ডিসিতে হাজার হাজার নারী বিক্ষোভ মিছিল করেছে। গত শনিবার প্ল্যাকার্ডসহ তারা ওয়াশিংটনের লিঙ্কন মেমোরিয়ালের সামনে জড়ো হয়ে ট্রাম্পের নীতির নিন্দাসহ লৈঙ্গিক সমতার দাবি জানান। গতকাল রবিবার বিবিসি এ খবর দেয়।

বার্তা সংস্থাটির খবরে উল্লেখ করা হয়, ব্যয়-বিল পাস না হওয়ায় মার্কিন সরকারব্যবস্থা যেমন স্থগিত (শাটডাউন) হয়ে গেছে, সামাজিক যোগাযোগ মাধ্যমেও তেমনই ‘ট্রাম্প শাটডাউন’ (ট্রাম্পকে থামাও) আন্দোলন হচ্ছে।

ওয়াশিংটনের বিক্ষোভে নারীরা যেসব প্ল্যাকার্ড উঁচিয়ে ধরেন, সেগুলোতে লেখা ছিলÑ ‘ট্রাম্পকে গদি থেকে নামাও’, ‘ট্রাম্প চলবে না’ ইত্যাদি। টাইম ম্যাগাজিনের একটি কাল্পনিক প্রচ্ছদও বিক্ষোভে দেখা যায়। তাতে ট্রাম্প ও পুতিনের ছবি ছিল, আর লেখা ছিল ‘পাপেট অব দ্য ইয়ার’।

বিক্ষোভে অংশগ্রহণকারী নারীদের একজন জানেল ফারসিতি। তিনি বলেন, যারা আমাদের অধিকার আদায়ের চেষ্টা করছে, তাদের প্রতি সমর্থন জানানো সবার জন্যই গুরুত্বপূর্ণ। আমাদের এমন একটি প্রশাসন রয়েছে, যা যে কোনো সময়ের তুলনায় জনগণের নাগরিক অধিকারের প্রশ্নে পিছিয়ে যাওয়ার ব্যাপারেই বেশি আগ্রহী।

বিক্ষোভ প্রসঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্প অবশ্য বলেছেন, আজকের আবহাওয়া চমৎকার। নারীদের মিছিলের জন্য এটি চমৎকার দিনই বটে। আপনারা বেরিয়ে পড়–ন এবং গত ১২ মাসের নজিরবিহীন অর্থনৈতিক সাফল্য ও সম্পদ তৈরির বিষয়টি উদযাপন করুন। কারণ গত ১৮ বছরে নারী বেকারের সংখ্যা এখন সর্বনিম্ন।

এদিকে নারীদের এ বিক্ষোভ মিছিলের মাত্র কয়েক ঘণ্টা আগেই মার্কিন ফেডারেল সরকারের কার্যক্রম মূলত বন্ধ হয়ে গেছে। সিনেটে রিপাবলিক ও ডেমোক্র্যাটদের ব্যয় বিল নিয়ে মতানৈক্যই এর কারণ। আর এ জন্য এক দল দোষারোপ করছে অপর দলকে।

নারীদের বিক্ষোভের দিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাককোনেল এক বিবৃতিতে বলেছেন, আমি আপনাদের এ ব্যাপারে আশ্বস্ত করছি, সোমবার গ্রিনিচ মান সময় ছয়টায় এই ইস্যুতে ভোটাভুটি হবে।

২০১৩ সালে ডেমোক্র্যাট ও রিপাবলিকান সদস্যরা বারাক ওবামার স্বাস্থ্যনীতিতে অর্থায়নে রাজি না হওয়ায় ১৬ দিন এ রকম শাটডাউন ছিল। তার আগে ১৯৯৫ সালের ডিসেম্বর থেকে ১৯৯৬ সালের জানুয়ারি পর্যন্ত ২৭ দিন শাটডাউন চলেছিল। সেবার স্বাস্থ্যবীমা নিয়ে রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে মতবিরোধের জেরে ওই ঘটনা ঘটেছিল।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে