১ জুন থেকে ট্রেনের অগ্রিম টিকিট

  নিজস্ব প্রতিবেদক

২৫ মে ২০১৮, ০০:০০ | আপডেট : ২৫ মে ২০১৮, ০৮:০১ | প্রিন্ট সংস্করণ

এবার ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে ১ জুন। এদিন বিক্রি হবে ১০ জুনের টিকিট। এভাবে ২ জুন ১১ জুনের টিকিট, ৩ জুন ১২ জুনের টিকিট, ৪ জুন ১৩ জুনের টিকিট, ৫ জুন ১৪ জুনের টিকিট এবং ৬ জুন ১৫ জুনের টিকিট দেওয়া হবে। ফিরতি টিকিট ছাড়া হবে ১০ জুন থেকে। এদিন বিক্রি হবে ১৯ জুনের টিকিট। এভাবে ১৫ জুন বিক্রি হবে ২৪ জুনের টিকিট। বিশেষ সাত জোড়া ট্রেন চলবে ঈদ উপলক্ষে। ঢাকা ও চট্টগ্রাম স্টেশন থেকে টিকিট দেওয়া হবে। সকাল ৮টা থেকে টিকিট বিক্রি শুরু হবে। একজন যাত্রীকে একসঙ্গে দেওয়া হবে সর্বোচ্চ চারটি টিকিট।

কমলাপুর রেলস্টেশনের ২৬টি কাউন্টারে টিকিট বিক্রি করা হবে। এর মধ্যে দুটি কাউন্টার নারীদের জন্য সংরক্ষিত। আসন্ন ঈদ উপলক্ষে গতকাল এক ব্রিফিংয়ে এভাবে রেলওয়ের কর্মপরিকল্পনা তুলে ধরেন রেলপথ মন্ত্রী মুজিবুল হক।

তিনি জানান, এবারের ঈদে ট্রেনযাত্রীরা সময়মতো বাড়ি ফিরতে পারবেন। শিডিউল মেইনটেইন শতভাগ গত বছরও ছিল, এ বছরও থাকবে। শিডিউল মেইনটেইন অবশ্যই আমাদের দায়িত্ব। রেলমন্ত্রী জানান, ঈদ উপলক্ষে পাহাড়তলী ওয়ার্কশপ থেকে ৯৪টি মিটারগেজ ও সৈয়দপুর ওয়ার্কশপ থেকে ৯০টিসহ ১৮৪টি কোচ (বগি) বহরে যোগ হবে। সব মিলে ১ হাজার ৪০৫টি কোচ চলবে এবারের ঈদে। এ ছাড়া মোট লোকোমোটিভ (ইঞ্জিন) চলবে ২২৯টি। ঈদের তিন দিন আগ থেকে কনটেইনার ও জ্বালানি তেলবাহী ট্রেন ছাড়া পণ্যবাহী অন্য ট্রেন চলবে না। এবার আন্তঃনগর ট্রেনে কোনো আসনবিহীন যাত্রী চলাচল করতে পারবে না।

মুজিবুল হক বলেন, ঈদের স্পেশাল ট্রেনগুলো হচ্ছে ঢাকা- দেওয়ানগঞ্জ-ঢাকা রেলপথে দেওয়ানগঞ্জ স্পেশাল, চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রেলপথে চাঁদপুর স্পেশাল-১ ও চাঁদপুর স্পেশাল-২, রাজশাহী-ঢাকা-রাজশাহী রেলপথে রাজশাহী স্পেশাল, পার্বতীপুর-ঢাকা-পার্বতীপুর রেলপথে পার্বতীপুর স্পেশাল। এই পাঁচটি স্পেশাল ট্রেন ঈদের আগে আগামী ১৩ থেকে ১৫ জুন পর্যন্ত চলবে। ঈদের পরে চলবে ১৮ থেকে ২৪ জুন পর্যন্ত। এ ছাড়া ঈদের দিন চলবে বাকি দুটি স্পেশাল ট্রেন। ভৈরববাজার-কিশোরগঞ্জ- ভৈরববাজার রুটে চলবে শোলাকিয়া স্পেশাল ১ ও ২ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে চলবে শোলাকিয়া।

রেলওয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ঢাকার কমলাপুরের পাশাপাশি বিমানবন্দর, চট্টগ্রাম সিলেট, খুলনা, যশোর, ঈশ্বরদী, রাজশাহী, দিনাজপুর, লালমনিরহাটসহ বড় স্টেশনগুলো থেকেও অগ্রিম টিকেট বিক্রি করা হবে।

মোট টিকিটের ৭৫ শতাংশ কাউন্টারে এবং বাকি ২৫ শতাংশ টিকিট অনলাইনে বিক্রি করা হবে। ঈদের আগে ১১ জুন থেকে আন্তঃনগর ট্রেনগুলো সাপ্তাহিক ছুটিতেও চলাচল করবে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে