শাওয়াল মাসের ছয় রোজা

  মুফতি আবুল আহসান

১৪ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অফুরান রহমতের বারিধারায় মুমিন-মুসলমানগণকে সিক্ত করে বিদায় নিচ্ছে পবিত্র মাহে রমজান। অন্যদিকে রমজানে যারা রোজা রাখলেন তাদের জন্য নতুন করে বরকতের বার্তা নিয়ে আসছে শাওয়াল মাস; শাওয়ালের ছয় রোজা। এই ছয়টি রোজা নফল। তবে

এর ফজিলত অনেক বেশি।

রাসুলুল্লাহ (স) নিজে এ রোজা রাখতেন এবং সাহাবায়ে কেরামদেরও রাখার নির্দেশ দিতেন। হজরত আবু আইউব আনসারী (র) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেনÑ যে ব্যক্তি রমজানের রোজা রাখল এবং এ রোজার পর শাওয়াল মাসে ছয়টি রোজা রাখল সে যেন সারা বছর রোজা রাখল। (মুসলিম)।

হজরত উবাইদুল্লাহ (রা) থেকে বর্ণিত, তিনি বলেন, একদিন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করলামÑ ইয়া রাসুলাল্লাহ, আমি কি সারা বছর রোজা রাখতে পারব? তখন রাসুল (স) বললেনÑ তোমার ওপর তোমার পরিবারের হক রয়েছে, কাজেই তুমি সারা বছর রোজা না রেখে রমজানের রোজা রাখ এবং রমজান-পরবর্তী মাস শাওয়ালের ছয় রোজা রাখ। তা হলেই তুমি সারা বছর রোজা রাখার সওয়াব পাবে। (তিরমিজি)।

সুবহানাল্লাহ! মাত্র ছয়টি রোজার ফজিলত কত! আমরা তো রমজানের রোজা রেখেছিই। এবার শাওয়ালের ছয়টি রোজা যদি আদায় করি, তবে সারা বছর রোজা রাখার সওয়াব নসিব হবে। এ ছাড়া রমজানের রোজা যারা যথাযথভাবে আদায় করেনÑ আল্লাহতায়ালা তাদের শাওয়ালের রোজাগুলোও রাখার তওফিক দিন। এই ছয়টি রোজা রমজানের রোজা কবুল হওয়ার আলামত। কারণ আল্লাহতায়ালা যখন তার কোনো বান্দার আমল কবুল করেন, তাকে পরবর্তী সময়ে ওই আমল আরও করার তওফিক দিয়ে থাকেন।

মাসের শুরুতে, মাঝে বা শেষেÑ যে কোনো দিনেই এই রোজাগুলো রাখা যায়; ধারাবাহিকভাবে বা ভেঙে ভেঙে। শাওয়াল মাসে শুরু করে শাওয়াল মাসে শেষ করলেই হলো। তবে ঈদুল ফিতরের পর শাওয়ালের প্রথম দিকে ধারাবাহিকভাবে ছয়টি রোজা রাখাই উত্তম।

শাওয়ালের ছয়টি রোজা নিয়ে সমাজে একটি ভুল ধারণা প্রচলিত রয়েছে। অনেকে মনে করেনÑ এ রোজা শুধু নারীরা রাখবেন। এটা ঠিক নয়। এই ছয় রোজা সবার জন্য। আল্লাহতায়ালা আমাদের এই রোজাগুলো রাখার তওফিক দান করুন! আমিন!

রোজা সংক্রান্ত মাসআলা

একটি রোজার কাফফারা আদায়ের জন্য দুই মাস ধারাবাহিকভাবে রোজা রাখতে হবে। কোনো কারণে ধারাবাহিকতা ছুটে গেলে পুনরায় নতুন করে রোজা রাখতে হবে। এ ক্ষেত্রে আগের রোজাগুলো কাফফারার রোজা হিসেবে গণ্য হবে না। তবে নারীদের ঋতুস্রাবের কারণে ধারাবাহিকতা নষ্ট হলে অসুবিধা নেই।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে