বিদ্যমান সম্পর্ক গভীর বন্ধুত্বপূর্ণ

  নিজস্ব প্রতিবেদক

১২ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস বার্নিকাট বলেছেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান সম্পর্ক গভীর বন্ধুত্বপূর্ণ এবং দুই দেশের সুসম্পর্ক ধরে রাখতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। তবে বাংলাদেশে একটি স্বচ্ছ বাজার ব্যবস্থা দরকার। গতকাল

রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম বাংলাদেশের (আইবিএফবি) বার্ষিক সাধারণ সভায় (এজিএম) প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইবিএফবির প্রেসিডেন্ট হাফিজুর রহমান খানের সভাপতিত্বে আরও বক্তব্য দেন অধ্যাপক ড. খন্দকার বজলুল হক, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের চেয়ারম্যান ড. মুজিব উদ্দিন আহমেদ প্রমুখ।

বার্নিকাট বলেন, যুক্তরাষ্ট্র গত বছর বাংলাদেশে সবচেয়ে বড় বিনিয়োগকারী হিসেবে আত্মপ্রকাশ করেছে। এর পরিমাণ ২৩ শতাংশ। যুক্তরাষ্ট্র ব্যবসায়ীদের এখানে আনার ব্যবস্থা করেছে। তাদের ধরে রাখার দায়িত্ব বাংলাদেশের। এ সময় ব্যবসায়ী কমিউনিটিকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, যখন বিদেশি বিনিয়োগকারীর সঙ্গে ডিল হবে, তখন যেন সবার জন্য সমান লেবেল প্লেয়িং ব্যবস্থা থাকে।

হাফিজুর রহমান খান বলেন, বিজনেস টু বিজনেস সম্পর্ক তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে আইবিএফবি। গত কয়েক বছরে ওয়ান স্টপ সার্ভিস অ্যাক্ট, জাহাজ নির্মাণ, লাইট ইঞ্জিনিয়ারিং, বেসরকারি খাত উন্নয়নে বিভিন্ন ধরনের কার্যক্রম, বিদেশি বিনিয়োগসহ বিভিন্ন খাত উন্নয়নে কাজ করা হয়েছে।

বার্ষিক সাধারণ সভায় নতুন নেতৃত্বে নির্বাচন করা হয়েছে। আইবিএফবির সভাপতি হিসেবে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটিডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হুমায়ুন রশীদ এবং এমএস সিদ্দিকী ও লুতফুন্নিসা সৌদিয়া খানকে সহ-সভাপতি এবং সহ-সভাপতি (অর্থ) হিসেবে নির্বাচিত করা হয়।

এ ছাড়াও ড. মো. আলী আফজাল, ব্যবস্থাপনা পরিচালক, কৃষিবিদ গ্রুপ এবং ইঞ্জিনিয়ার রাজীব হায়দার, আইবিএফবির পরিচালনা পর্ষদের পরিচালক নির্বাচিত হন। উত্তরা মোটরস লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান, ইউনাইটেড বিনিয়োগ অ্যান্ড ট্রেডিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. ফখরুদ্দিনও পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে পুনর্নির্বাচিত হন।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক গভীর বন্ধুত্বপূর্ণ

এদিকে গতকাল রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস বার্নিকাট। বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান সম্পর্ক গভীর বন্ধুত্বপূর্ণ এবং এ সুসম্পর্ক ধরে রাখতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে বার্নিকাট বলেন, দুদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে। দুদেশের মধ্যে অংশীদারিত্ব আরও গভীর হয়েছে। যুক্তরাষ্ট্র এ সম্পর্কের মূল্যায়ন করে চলেছে। যুক্তরাষ্ট্র বিশ্বাস করে, গতকাল দুই দেশের মধ্যে যে সম্পর্ক ছিল, আজ তার কোনো পরিবর্তন হয়নি।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে