সালাম মুর্শেদীর ক লা ম

চ্যাম্পিয়ন হওয়ার সংকেত দিল ফ্রান্স

  অনলাইন ডেস্ক

১২ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফ্রান্স-বেলজিয়ামের মধ্যে অনেক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হয়েছে। এ রকম ম্যাচে যখন গোল হয়, তখন খেলার গতি অনেক বেড়ে যায়। কাউন্টার অ্যাটাক হয় বেশি-বেশি। এ রকম উত্তেজনাপূর্ণ ম্যাচে অভিজ্ঞতা ও সাফল্যও কাজ করে। আগে কখনো বিশ্বকাপের ফাইনালে ওঠার

স্বাদ পায়নি বেলজিয়াম। এবার সুযোগ ছিল তাদের। অন্যদিকে ফ্রান্স সাবেক বিশ্বচ্যাম্পিয়ন দল। বহুবার এ রকম উত্তেজনাপূর্ণ ম্যাচ খেলার ইতিহাস তাদের রয়েছে। শেষ চারে এসে ফেভারিট-অঘটন বলে কোনো শব্দ নেই। আমার মতে, এখানে সেরা দুটি দলই খেলেছে। সেমিফাইনাল হয়েছে সেমিফাইনালের মতোই। যোগ্য দল হিসেবে ফাইনালে উঠেছে ফ্রান্স। এ ম্যাচে চ্যাম্পিয়ন হওয়ার পূর্বাভাস দিয়েছে ফরাসি দলটি।

ফ্রান্সের বিপক্ষে খেলার শুরুর দিকেই দুটি গোলের সুযোগ পেয়েছিল বেলজিয়াম। কিন্তু ভাগ্য সহায় হয়নি; গোল পায়নি তারা। পুরো ম্যাচের দিকে তাকালে দেখা যায়Ñ এডেন হ্যাজার্ড অসাধারণ খেলেছেন। পুরো মাঠ দৌড়ে খেললেও হ্যাজার্ড কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেনি। ফ্রান্সের গোলমুখে গিয়ে হ্যাজার্ড সুন্দর আক্রমণ শানাতে পারেননি। দ্রুত পাস দিতে পারেননি। বেশ কয়েক বার সতীর্থকে উদ্দেশ করে ক্রস বাড়িয়ে দিলেও তা কাজে লাগেনি। তবে হ্যাজার্ড নজর কেড়েছে সবার। কিন্তু লুকাকু যেন খুঁজেই পাওয়া যায়নি ম্যাচটিতে। গুরুত্বপূর্ণ ম্যাচে লুকাকুর জ্বলে ওঠা দরকার ছিল। বরং লুকাকুর চেয়ে ফ্রান্সের জিরু অনেক উজ্জ্বল ছিল। খেলার শেষ ৫ মিনিটে ফ্রান্স দুই-তিনটি গোলের চমৎকার সুযোগ পেয়েছিল। বেলজিয়ামের গোলরক্ষক কোর্তোয়া দুর্দান্ত সেভ করেছেন। তা না হলে ফ্রান্স আরও গোল পেতে পারত। অন্যদিকে ডি-বক্সের মধ্যে হ্যাজার্ডকে ফাইল করেন ফ্রান্সের খেলোয়াড়রা। কিন্তু তাতে রেফারি কোনো প্রকার সায় দেননি। পেনাল্টি শুটআউটের সুযোগ পেলে ম্যাচের দৃশ্যপট বদলে যেত আরও।

খেলার ফল ১-০ হলেও ম্যাচটি উপভোগ্য হয়েছে। যে গোলটি উমতিতি করলেন তার প্রশংসা করতেই হবে। কেননা চার-পাঁচবার ইনজুরড হন ফরাসি এ ডিফেন্ডার। এর পরও তার গোলটিতেই ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়েছে। এমবাপ্পে, গ্রিজম্যানরা দারুণ সুযোগ মিস করেছেন। পল পগবা, কন্তেরা দুর্দান্ত গতির ফুটবল খেলেছেন। মধ্যমাঠ ও আক্রমণভাগে ফ্রান্স যে কিছু তরুণ প্রতিভবান খেলোয়াড় পেয়েছে, তাতে কোনো সন্দেহ নেই। সব মিলিয়ে আমি বলবÑ দ্বিতীয় বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার সংকেত দিয়েছে ফ্রান্স। অন্যদিকে হারলেও সেমিফাইনালে খেলাটাও বেলজিয়ামের জন্য কম প্রাপ্তি নয়।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে