sara

বই নিষিদ্ধ ঠিক নয়

  নিজস্ব প্রতিবেদক

২৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ০৯:১১ | প্রিন্ট সংস্করণ

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, কোনো বই নিষিদ্ধ করা ঠিক নয়। কোনো সৃষ্টিকেই ফেলে দেওয়া উচিত নয়। সব ধরনের বই থেকেই জ্ঞান আহরণ করা যায়। গতকাল রাজধানীর ব্র্যাক সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে একটি ঘোষণাপত্র ও সুপারিশমালা তুলে ধরতেই অনুষ্ঠানটির আয়োজন করে বাংলাদেশ এলায়েন্স ফর উইমেন লিডারশিপ (বিডল)।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, ‘কোনো বই নিষিদ্ধ করা উচিত নয় এ বিষয়ে বিভিন্ন যুক্তিতর্ক দিয়ে ৪৮ পৃষ্ঠার একটি প্রবন্ধ লিখেছিলেন কবি মিল্টন। আমি নিজেও মনে করি, কোনো বই নিষিদ্ধ করা ঠিক নয়। কারণ যে কোনো বই থেকে দুয়েকটা মণিমুক্তা পাওয়া যেতে পারে। তাই কোনো সৃষ্টিকেই ফেলে দেওয়া উচিত নয়। আল্লাহ প্রদত্ত একটা মেধা পাওয়া যায়। এটাকে বিকশিত করার দায়িত্ব নিজের হাতে। শুধু কবিতা আর গদ্য মুখস্ত করলেই হবে না। নিজের মনে জ্ঞানের জগতে প্রবেশের অবস্থা তৈরি করতে হবে। পড়তে হবে প্রচুর বই।’

বিডল সভানেত্রী সাবেক রাষ্ট্রদূত নাসিম ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জাতিসংঘের প্রতিনিধি মিয়া সেপো। তিনি বলেন, ‘যথাযথ না হলেও বাংলাদেশে নারীর অগ্রযাত্রা বেশ ভালো। তবে নারীর কাজকে এখনো অর্থনৈতিকভাবে সেভাবে মূল্যায়ন করা হয় না।’ তাই নির্বাচনে নারীদের আরও অংশগ্রহণ বাড়ানোর জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান তিনি।

সুপারিশ তুলে ধরে বিডল সভানেত্রী নাসিম ফেরদৌস জানান, সংসদ এবং অন্যান্য স্থানে ৩৩ শতাংশ নেতৃস্থানীয় পদে নারীদের নিয়োগ করতে হবে, ২০২১ সালে একে উন্নীত করতে হবে ৫০ শতাংশে। প্রত্যেক রাজনৈতিক দলকে নিজ নিজ দলীয় এবং সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে ২০২১ সালের মধ্যে ৩৩ শতাংশ এবং ২০৪১ সালের মধ্যে ৫০ শতাংশ নারীর অংশগ্রহণ সুনিশ্চিত করতে হবে। নির্বাচনে বর্ধিত হারে মনোনয়ন প্রদান করতে হবে নারী প্রার্থীদের।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে