তাদের ধিক্কার জানাই

  নিজস্ব প্রতিবেদক

২৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:৪২ | প্রিন্ট সংস্করণ

মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি দাবি করে দেশ পরিচালনার দায়িত্ব নিয়েছে সরকার। কিন্তু তারা দায়িত্ব পালন করতে পারছে না বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও মানবাধিকারকর্মী সুলতানা কামাল। তিনি বলেছেন, মুক্তিযুদ্ধের মতো

একটি পবিত্র বিষয়কে পুঁজি করে, আমাদের সঙ্গে এই আচরণ তারা করতে পারে না। মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি যদি এ রকম একটা জায়গায় আমাদের নিয়ে যায়, তা হলে আমি তাদের ধিক্কার জানাই।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে গতকাল সোমবার দুপুরে এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন। ‘রাষ্ট্র-নাগরিক সম্পর্ক : দায়দায়িত্ব’ শিরোনামে এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে ‘উদ্বিগ্ন নাগরিক সমাজ’ নামে একটি সংগঠন।

গোলটেবিল সুলতানা কামাল বলেন, তাদের (সরকারকে) আমাদের বারবার মনে করিয়ে দিতে হবেÑ তারা অঙ্গীকার করে দেশ পরিচালনার দায়িত্ব নিয়েছিল। আরেকটা বিষয় দেখতে পাচ্ছি যে শহিদুল আলমকে ধরে নিল, তার স্ত্রী এতেই সন্তুষ্ট যে সে কারাগারে আছে। এই বাচ্চাগুলোকে ধরে নিল, অনেক দিন ধরে তাদের কোনো খবর নেই। অমানবিক, নিষ্ঠুর যন্ত্রণার মধ্যে অভিভাবকরা যখন দেখলেন বাচ্চাগুলো ডিবি অফিসে আছে, সেই অভিভাবকরা এতেই সন্তুষ্ট হয়ে বলছেন, ‘তারা ডিবি অফিসে আছে, তাদের মেরে ফেলা হয়নি।’

এসব বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করে সুলতানা বলেন, একটা জাতি যখন শুধু প্রাণে বেঁচে আছেÑ এটুকুতেই সন্তোষ প্রকাশ করে, সেই জাতির অবস্থান কোথায় গেছে, সেই জাতি কোথায় দাঁড়িয়েছে?

তিনি আরও বলেন, এসব দেখলে আমার মুক্তিযুদ্ধের সময়ের কথা মনে পড়ে। মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি যদি এ রকম একটা জায়গায় আমাদের নিয়ে যায়, তা হলে আমি তাদের ধিক্কার জানাই। মুক্তিযুদ্ধের মতো একটি পবিত্র বিষয়কে পুঁজি করে আমাদের সঙ্গে এই আচরণ তারা করতে পারে না।

মানবাধিকারকর্মী খুশি কবিরের সঞ্চালনায় এবং অজয় রায়ের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতি আরা নাসরিন, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী, অধ্যাপক আনু মুহাম্মদ প্রমুখ।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে