শিগগিরই আত্মপ্রকাশ আরেকটি জোটের

  মুহম্মদ আকবর

১৭ অক্টোবর ২০১৮, ০০:০০ | আপডেট : ১৭ অক্টোবর ২০১৮, ০৯:০৮ | প্রিন্ট সংস্করণ

আগামী নির্বাচন সামনে রেখে বাম দলগুলো ইতোমধ্যে বেশ কয়েকটি জোট গড়েছে। এর মধ্যে গণতান্ত্রিক বাম মোর্চা ও যুক্তফ্রন্ট আগেই নিজেদের অবস্থানের কথা জানিয়েছে। সিপিবি নেতৃত্বাধীন গণতান্ত্রিক বাম জোটের পর সর্বশেষ ১০ অক্টোবর জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে আত্মপ্রকাশ করে বাম ঐক্যফ্রন্ট নামে একটি জোট।

এ জোটে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল বাসদ, গণমুক্তি ইউনিয়ন, বাংলাদেশ সমাজতান্ত্রিক পার্টি ও কমিউনিস্ট ইউনিয়ন এ চারটি দল রয়েছে। বাকি বামদল নিয়ে আরও একটি জোটের আত্মপ্রকাশ ঘটতে পারে অচিরেই। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগামী ২১ অক্টোবর এ নতুন জোটের আত্মপ্রকাশ হতে পারে। এতে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী), মজদুর পার্টি, স্বাধীনতা পার্টি, বাংলাদেশের শ্রমিক ফেডারেশন, জাতীয় বিপ্লবী পার্টি ছাড়াও বিভিন্ন জোট থেকে দুএকটি দল এই জোটে আসতে পারে।

গত ২ অক্টোবর মঙ্গলবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক অনুষ্ঠানে সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে বামদলগুলোকে ঐক্যবদ্ধ হতে বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তার এ আহ্বানকে বাম দলগুলো জাতীয় নির্বাচনে মহাজোটে আমন্ত্রণের ইঙ্গিত বলে মনে করে। তবে ভেতরে ভেতরে আওয়ামী লীগ নেতারাও জোটের বাইরে থাকা দলগুলোকে ঐক্যবদ্ধ করার জন্য যোগাযোগ শুরু করে।

সূত্র জানিয়েছে, গতকাল মঙ্গলবার দুপুরে ধানম-ির আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলটির নেতাদের সঙ্গে দেখা করেন নতুন জোট গঠন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত নেতারা। জানা গেছে, ওবায়দুল কাদেরের পক্ষ থেকে সব ধরনের সহায়তার আশ্বাস পেয়ে সচিবালয়ে এক মন্ত্রীর সঙ্গে দেখা করেন তারা।

জানতে চাইলে ওবায়দুল কাদের এবং ওই মন্ত্রীর প্রসঙ্গ এড়িয়ে গেলেও নতুন জোট গঠনের বিষয়টি স্বীকার করেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) সাধারণ সম্পাদক ডা. এমএ সামাদ। তিনি বলেন, আমরা জোট গঠনের সার্বিক কাজ গুছিয়ে এনেছি। অচিরেই বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জোটের আত্মপ্রকাশ হবে। মহাজোটে ডাক পেলে যোগ দেব। তবে জোটে যোগ দিলেও আমাদের রাজনৈতিক দর্শন ঠিক রেখেই কাজ করে যাব।

এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কাছে জানতে চাওয়া হলে তিনি বৈঠকের বিষয়টি অস্বীকার করেন। তিনি বলেন, কোনো বাম দলের সঙ্গে আজ বৈঠক হয়নি।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, নতুন জোট হচ্ছে কিনা জানা নেই। তবে আমরা বারবারই বলে আসছি যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, প্রগতিশীল রাজনীতি করেন তাদের সঙ্গে জোটগতভাবে কাজ করতে আপত্তি নেই।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে