রোহিঙ্গা নির্যাতন

প্রতিবেদন শুনতে অনুরোধ নিরাপত্তা পরিষদকে

  আমাদের সময় ডেস্ক

১৮ অক্টোবর ২০১৮, ০০:০০ | আপডেট : ১৮ অক্টোবর ২০১৮, ০৮:৩২ | প্রিন্ট সংস্করণ

প্রতীকী ছবি
মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতন নিয়ে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের করা তদন্ত প্রতিবেদনের শুনানির জন্য নিরাপত্তা পরিষদকে বৈঠকে বসার অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ ৯টি দেশ। মঙ্গলবার এ বৈঠকের বিষয়ে নিরাপত্তা পরিষদকে চিঠিও দেওয়া হয়েছে। চিঠিতে স্বাক্ষর করেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, নেদারল্যান্ডস, সুইডেন, পোল্যান্ড, পেরু, কুয়েত ও আইভরি কোস্ট। খবর : এএফপি।

চিঠিতে বলা হয়েছে, মিয়ানমারের পরিস্থিতি সম্পর্কে আরও তথ্য ও আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তায় এর প্রভাব জানতে ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের প্রধানকে নিরাপত্তা পরিষদে বিস্তারিত বলার সুযোগ দেওয়া উচিত।

এদিকে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য চীন ও রাশিয়া এ প্রস্তাবের বিরোধিতা করতে পারে বলে উল্লেখ করেছে বার্তা সংস্থা এএফপি। দেশ দুটি বরাবরই মিয়ানমারের পক্ষ নিয়ে দেশটির বিরুদ্ধে আনা নিন্দা প্রস্তাবে ভেটো দিয়ে আসছে। মিয়ানমারের সামরিক বাহিনীর সঙ্গে চীনের সম্পর্কও বেশ বন্ধুত্বপূর্ণ। তবে ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের প্রধানকে নিরাপত্তা পরিষদে কথা বলার প্রস্তাব আটকাতে পারবে না চীন ও রাশিয়া। কারণ ইতোমধ্যে এই প্রস্তাবে ১৫ সদস্যের মধ্যে ৯ জনের সমর্থন মিলেছে যা ভেটোযোগ্য নয়।

গত বছরের আগস্ট মাসে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর নির্যাতন- হত্যা-লুটপাট শুরু হলে সাত লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। এর পরিপ্রেক্ষিতে ফ্যাক্ট ফাইন্ডিং মিশন গঠন করে জাতিসংঘ। গত মাসে এ মিশনের পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদনে মিয়ানমারে সামরিক বাহিনীর নৃশংসতার বর্ণনা তুলে ধরা হয়। এতে দেশটির ৬ জন শীর্ষ সেনা কর্মকর্তার নাম উল্লেখ করে তাদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচারের দাবি জানায় জাতিসংঘ। তবে ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের অভিযোগ মিয়ানমার অস্বীকার করেছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে