নির্বাচনে সব দলের অংশগ্রহণের প্রত্যাশা আওয়ামী লীগের

প্রকাশ | ০৯ নভেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট: ০৯ নভেম্বর ২০১৮, ০৯:১১

নিজস্ব প্রতিবেদক
পুরোনো ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিলকে স্বাগত জানিয়ে রাজধানীতে গতকাল আনন্দ মিছিল করেছেন আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। দলটির শীর্ষস্থানীয় নেতাদের প্রত্যাশা, আসন্ন নির্বাচন উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হবে এবং এতে সব রাজনৈতিক দল অংশ নেবে। তবে কেউ বা কোনো গোষ্ঠী এ নির্বাচন বানচালের চেষ্টা করলে তাদের রাজনৈতিকভাবে মোকাবিলা করা হবে বলেও জানিয়েছেন আওয়ামী লীগ নেতারা।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় তফসিল ঘোষণার পর পর আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, আগামী ২৩ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন এ মর্মে তফসিল ঘোষণা করেছে। এ ঘোষণার পর সব রাজনৈতিক দল উৎসবমুখর পরিবেশে নির্বাচনে অংশগ্রহণ করবে, এটিই আমাদের প্রত্যাশা। তফসিল পেছাতে জাতীয় ঐক্যফ্রন্টের

দাবির বিষয়ে হানিফ বলেন, প্রতিটি রাজনৈতিক দলই চায় জনগণের সেবা করতে। সে জন্য নির্বাচনে আসতে হবে; জনগণের রায় নিয়ে ক্ষমতায় বসতে হবে। তারা যদি জনগণের সেবা করতে চায় তবে এই নির্বাচনে আসবে, এমনটাই আমাদের প্রত্যাশা। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে। এ বিষয়ে কোনো শঙ্কা নেই। তিনি বলেন, আমরা আশা করি, নির্বাচন কমিশন ঘোষিত শিডিউল অনুযায়ী একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন সময় বিভিন্নভাবে যে ধোঁয়াশা সৃষ্টি করা হয়েছিল; শিডিউল ঘোষণার মধ্য দিয়ে তা কেটে গেছে বলে আমরা মনে করি। দেশের মানুষ এখন আনন্দমুখর। তারা বিশ্বাস করে, নির্দিষ্ট সময় অর্থাৎ ২৩ ডিসেম্বর জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

এদিকে তফসিল ঘোষণার পর পরই রাজধানীর থানা ও ওয়ার্ড পর্যায়ে আনন্দ মিছিল করেন আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান ও শাহে আলম মুরাদ বলেন, মহানগরের প্রতিটি ওয়ার্ড ও থানায় আনন্দ মিছিল করেছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের নেতাকর্মীরা রাজধানীর বিভিন্ন সড়কে মোটরসাইকেল শোভাযাত্রা করেছেন বলে জানিয়েছেন সংগঠনটির সভাপতি ইব্রাহিম হোসেন।

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পক্ষ থেকে দক্ষিণের অন্তর্গত প্রতিটি থানা, ওয়ার্ড ও শিক্ষা প্রতিষ্ঠানে আনন্দ মিছিল করা হয় বলে জানান সংগঠনের সভাপতি মেহেদী হাসান। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি সঞ্জিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ে মিছিল ও আনন্দ শোভাযাত্রা করেন সংগঠনটির নেতাকর্মীরা। জানা গেছে, ঢাকার বাইরেও বিভিন্ন এলাকায় আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রত্যাশীরা ঘোষিত তফসিলকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করেন।

এদিকে আওয়ামী লীগের দপ্তর সূত্রে জানা গেছে, আজ শুক্রবার সকাল ১০টা থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি করবে আওয়ামী লীগ। ৩০ হাজার টাকার বিনিময়ে দলটির মনোনয়নপ্রত্যাশীরা ধানম-ির অফিস থেকে এ ফরম সংগ্রহ করতে পারবেন। দলীয় মনোনয়নের বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী রবিবার দুপুরে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের সংসদীয় বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।