জোটগত নির্বাচন করলে ইসিকে কাল জানাতে হবে

জামায়াত নেতাদের ভোটে বাধা নেই

  নিজস্ব প্রতিবেদক

১০ নভেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ১০ নভেম্বর ২০১৮, ১০:০১ | প্রিন্ট সংস্করণ

নিবন্ধিত রাজনৈতিক দল জোটগত হয়ে নির্বাচন করতে চাইলে আগামীকাল রবিবারের মধ্যে নির্বাচন কমিশনকে (ইসি) জানাতে হবে। এ বিষয়ে গতকাল শুক্রবার নিবন্ধিত রাজনৈতিক দলের সভাপতি/সাধারণ সম্পাদকের কাছে চিঠি পাঠিয়েছে ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান।

ইসির বিজ্ঞপ্তিতে বলা হয়, গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ধারা-২০ এর (১) এর (এ) বিধান অনুযায়ী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক একাধিক রাজনৈতিক দল মিলে নির্বাচনী জোট গঠন করলে এ জোটের যে কোনো একটি দলের প্রতীক জোটভুক্ত প্রার্থীদের বরাদ্দ করা যাবে। এরূপ প্রতীক পেতে হলে জোটকে নির্বাচনী তফসিল ঘোষণার তিন দিনের মধ্যে ইসি বরাবর আবেদন জানাতে হবে।

গত ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। সে হিসেবে আগামীকাল ১১ নভেম্বরের মধ্যে জোটের বিষয়ে ইসিকে জানাতে হবে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান, জোটগতভাবে নির্বাচন করতে চাইলে তিন দিনের মধ্যে কমিশনকে জানাতে হবে।

অনিবন্ধিত রাজনৈতিক দলের নেতারা নিবন্ধিত দলের সঙ্গে জোটগতভাবে নির্বাচন করতে পারবেন কিনা জানতে চাইলে সচিব বলেন, এটি আইনে নেই। কিন্তু কোনো নিবন্ধিত রাজনৈতিক দল যদি অনিবন্ধিত দলের প্রার্থীকে নমিনেশন দেয়, তাহলে তো আমরা বাধা দিতে পারব না। এ বিষয়ে আইনে কোনো ব্যাখ্যাও নেই।

ইসি কর্মকর্তারা জানান, নিবন্ধিত দলের প্রতীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে হলে ন্যূনতম ৩ বছর সেই দলের সদস্য থাকার বিধান গণপ্রতিনিধিত্ব আদেশ থেকে ২০১৩ সালে তুলে দেওয়া হয়। ফলে বর্তমানে বিভিন্ন জোটের অনিবন্ধিত দলগুলোর নেতারা বড় কোনো দলের প্রতীক নিয়ে নির্বাচন করতে পারবেন। তাই নিবন্ধন বাতিল হওয়া জামায়াতে ইসলামীর নেতাকর্মীরা চাইলে যে কোনো নিবন্ধিত দলের প্রতীক বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ নির্বাচনে অংশ নিতে পারবে। শুধু জামায়াত নয়, যে কোনো অনিবন্ধিত দলের নেতারা একই সুযোগ পাবেন। তবে কোনো দলের প্রতীকে ভোট করতে হলে সংশ্লিষ্ট দলের মনোনয়নের প্রয়োজন হবে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, আগামী রবিবার থেকে অনলাইনে প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে পারবেন। প্রার্থীরা চাইলে অনলাইন থেকে মনোনয়নপত্র সংগ্রহও করতে পারবেন।

আগামী ২৩ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে