sara

মনোনয়ন উৎসব শেষ

আসনপ্রতি ১৩ জন চান নৌকা

  নিজস্ব প্রতিবেদক

১৩ নভেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ১৩ নভেম্বর ২০১৮, ০১:২১ | প্রিন্ট সংস্করণ

উৎসবমুখর পরিবেশে শেষ হলো একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য আওয়ামী লীগের দলীয় মনোনয়ন আবেদন ফরম বিক্রি ও জমা। গত শুক্রবার থেকে শুরু হওয়া ক্ষমতাসীনদের এ মনোনয়ন উৎসবের শেষ দিন ছিল গতকাল সোমবার। এদিন সকাল থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সংগ্রহ করে তা জমা দেন মনোনয়নপ্রত্যাশীরা।

দলীয় সূত্র জানায়, গত চার দিনে দেশের ৩০০ সংসদীয় আসনে মোট ৪ হাজার ২৩ জন আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন। অর্থাৎ প্রতিটি আসনে গড়ে ১৩ জন প্রার্থী নৌকা মার্কা নিয়ে নির্বাচন করতে আগ্রহী। ৩০ হাজার টাকা মূল্যের এই ফরম বিক্রির মধ্য দিয়ে আওয়ামী লীগের দলীয় ফান্ডে জমা হয়েছে ১২ কোটি ৬ লাখ ৯০ হাজার টাকা। আগামীকাল বুধবার মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেবেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৮ নভেম্বর নির্বাচনী তফসিল ঘোষণার পর গত শুক্রবার থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করে আওয়ামী লীগ। সারাদেশ থেকে নেতাকর্মীরা ঢাকঢোল বাদ্যযন্ত্র নিয়ে ফরম সংগ্রহ করতে আসেন দলের সভাপতি শেখ হাসিনার ধানম-ির রাজনৈতিক কার্যালয়ে। সেখানে ফরম বিক্রির জন্য আওয়ামী লীগের ৮টি সাংগঠনিক বিভাগের আলাদা বুথ নির্মাণ করা হয়। এসব বুথের দায়িত্বে ছিলেন দলের সংশ্লিষ্ট বিভাগের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকরা। খুলনা বিভাগের টিমের দায়িত্বে ছিলেন ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি জয়দেব নন্দী। তিনি বলেন, গত চার দিনে পার্টি অফিসে আমরা যে জনস্রোত দেখেছি তাতে মনে হয়েছে, আওয়ামী লীগের নেতাকর্মী কিংবা মনোনয়নপ্রত্যাশীরাই শুধু নয় সাধারণ মানুষও এখন উন্নয়নের অগ্রযাত্রায় শামিল হতে শেখ হাসিনার নৌকাকে মনে-প্রাণে ধারণ করতে শুরু করেছেন। উৎসবমুখর পরিবেশে মনোনয়ন ফরম বিক্রি ও জমা শেষ হয়েছে। আশা করি এই পরিবেশ ৩০ ডিসেম্বর ভোটের দিন পর্যন্ত অব্যাহত থাকবে।

দলের প্রথম মনোনয়ন ফরমটি কেনা হয় আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে। এর পর একে একে দলের কেন্দ্রীয় নেতা, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য থেকে শুরু করে দলের সহযোগী সংগঠনের নেতাকর্মীসহ হাজার হাজার মনোনয়নপ্রত্যাশী প্রতিদিন ফরম সংগ্রহ করেন। তাদের কর্মী সমর্থকদের ভিড়ে এতদিন রীতিমতো জটলার সৃষ্টি হয় ধানম-ি ৩/এ ও এর আশপাশের সড়কে। অবশ্য মনোনয়ন ফরম জমা দেওয়ার তাড়াও ছিল। ঢাকার বাইরে থেকে যারা এসেছেন তাদের বেশিরভাগই ওইদিনই ফরম কিনে তা জমা দিয়ে দিয়েছেন। অবশ্য ব্যতিক্রমও দেখা গেছে। যেমন গতকাল বিকালে দলের চার যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান ও ডা. দীপু মনি একসঙ্গে মনোনয়ন ফরম জমা দেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের হাতে।

এদিকে গতকাল ফরম বিক্রির নির্ধারিত সময় শেষে দলের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে মাহবুব-উল আলম হানিফ বলেন, সর্বশেষ সময় পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ৪ হাজার ২৩টি। জমা পড়েছে প্রায় ৪ হাজারের মতো। যারা এখনো মনোনয়ন ফরম জমা দিতে পারেননি তারা আগামীকাল মঙ্গলবার পর্যন্ত জমা দিতে পারবেন। তবে আর ফরম বিক্রি করা হবে না।

অবশ্য আওয়ামী লীগ আনুষ্ঠানিকভাবে ৪ হাজার ২৩টি ফরম বিক্রির কথা জানালেও খোঁজ নিয়ে জানা গেছে, এই তথ্যে কিছুটা সংযোজন-বিয়োজন হতে পারে। আমাদের সময়ের হিসাব অনুযায়ী চার দিনে ৩ হাজার ৬০০ জনের বেশি দলটির মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে