sara

সংসদ সদস্য হওয়ার লড়াইয়ে শিক্ষকরা

  এম এইচ রবিন

১৯ নভেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ১৯ নভেম্বর ২০১৮, ০১:১৫ | প্রিন্ট সংস্করণ

শিক্ষক পেশাজীবীরা আইনপ্রণেতা হওয়ার লড়াইয়ে নামতে চান। অন্য পেশাজীবীর তুলনায় শিক্ষকদের সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হওয়ার সংখ্যা কম। তবে জনগণের সঙ্গে সরাসরি যোগাযোগ থাকায় সার্বিক উন্নয়নে শিক্ষকরা সংসদ সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবেন এমন অভিমত ব্যক্ত করেছেন বিভিন্ন দলের ব্যানারে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপ্রত্যাশীরা।

ঢাকা-৪, ঢাকা-৫, কুমিল্লা-২ আসন থেকে বিএনপির হয়ে নির্বাচন করতে চান বিএনপিপন্থি শিক্ষক সংগঠন বাংলাদেশ শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান অধ্যক্ষ মো. সেলিম ভূঁইয়া। তিনি জানান, যে তিনটি আসন থেকে মনোনয়ন ফরম নিয়েছেন, তার দুটি আসন পাশাপাশি। এ এলাকাবাসী অধিকাংশ কুমিল্লার। প্রার্থী নিজেও কুমিল্লার সন্তান। সুতরাং দল থেকে তিনটির যে কোনো আসন থেকে মনোনয়ন দিলে জয়লাভ করার প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

ব্র্রাহ্মণবাড়িয়া-২ আসনে আওয়ামী লীগের হয়ে নির্বাচন করতে চান আওয়ামীপন্থি শিক্ষকদের বৃহৎ সংগঠন স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. শাহজাহান আলম সাজু।

শাহজাহান আলম সাজু বলেন, দল যদি মনোনয়ন দেয়, তা হলে আসনটি উপহার দিতে পারবেন বলে আশাবাদী। তিনি বেসরকারি কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব। নির্বাচনের জন্য দীর্ঘদিন ধরে এলাকায় নানামুখী উন্নয়ন কর্মকা-ে নিজকে সম্পৃক্ত রেখেছেন।

সাতক্ষীরা-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী হতে চান নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ, নর্দান ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজসহ একাধিক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা প্রফেসর ড. আবু ইউসুফ মো. আবদুল্লাহ। রাজধানীর তেজগাঁও মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ ও বাংলাদেশ অবসর সুবিধা বোর্ডের সাবেক সদস্য সচিব আসাদুল হক। তিনি নির্বাচন করতে চান কিশোরগঞ্জ ৩-এ। এ ছাড়া আওয়ামী লীগ ও বিএনপি থেকে মনোনয়ন নিয়েছেন জামালপুর ৪-এ রাজধানীর তেজগাঁও কলেজের অধ্যক্ষ ও তেজগাঁও থানা আওয়ামী লীগের সভাপতি মো. আবদুর রশীদ, নেত্রকোনা ১-এ সুসং ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ রেমন্ড আরেং, নেত্রকোনা ২-এ মদনপুর শাহ সুলতান ডিগ্রি কলেজের শিক্ষক ওমর ফারুক, ময়মনসিংহ ৯-এ অধ্যক্ষ সামছুল বারী, বাগেরহাট ৩-এ ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দলের আহ্বায়ক ও বিএনপির শিক্ষাবিষয়ক সম্পাদক প্রফেসর এবিএম ওবায়দুল ইসলাম, জয়পুরহাট ১-এ অধ্যক্ষ শামসুল হক, রাজশাহী ১-এ অধ্যাপক বজলার রহমান, রাজশাহী ২-এ শিক্ষক শফিকুর রহমান বাদশা, দিনাজপুর ২-এ শিক্ষক মনজুরুল ইসলাম, নীলফামারী ৩-এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান জোবায়ের আলম, মেহেরপুর ১-এ রাজধানীর জনতাবাগ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জাকির হোসাইন, পিরোজপুর ১-এ শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের নেতা আলমগীর হোসেন। লক্ষ্মীপুর ১-এ বিএনপির মনোনয়নপত্র কিনেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদ। ভোলা ৪-এ নির্বাচন করতে চান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দীন। চাঁদপুর ১০-এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ড. সেলিম মাহমুদ, পিরোজপুর ১-এ অধ্যক্ষ শাহ আলম নির্বাচন করার জন্য মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে