উন্নয়নে গুণগত অবনমন হয়েছে

  নিজস্ব প্রতিবেদক

১০ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মাননীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, গত ১০ বছরে দেশের অর্থনীতিতে ব্যাপক উন্নতি হয়েছে। তবে অর্থনীতির এ উন্নতি নিষ্কলুষ নয়। উন্নয়নের ক্ষেত্রে গুণগত অবনমন হয়েছে। বিভাজিতভাবে

দ্রুততম হয়েছে বৈষম্যের ধারা। এ ছাড়া নতুন উদ্যোক্তা ও কর্মসংস্থান না থাকায় বৈষম্য বেড়েছে। গতকাল রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশের অর্থনীতির চালচিত্র ও আগামী নির্বাচনের ভাবনা’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ড. দেবপ্রিয় আরও বলেন, নির্বাচন সামনে রেখে দেশের অর্থনীতি ও মানুষের জীবনযাত্রা নিয়ে রাজনৈতিক দলগুলো কথা বলছে না। এটা উদ্বেগের বিষয়। দেশের রাজনৈতিক দলগুলোর অর্থনৈতিক দর্শন প্রায় সমান। পার্থক্য কেবল কী পদ্ধতিতে অর্থনৈতিক লক্ষ্যমাত্রা অর্জিত হবে। এ বিষয়ে ইশতেহারে সুনির্দিষ্ট ঘোষণা দেওয়ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির সম্মাননীয় ফেলো প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান। তিনি বলেন, এ সময়ে বাজেটের আকার তিন গুণ বাড়লেও বাস্তবায়নের গুণগত মান বাড়েনি। মোট বাজেটে উন্নয়ন বরাদ্দের হার মাঝের কয়েক বছর বাড়লেও এখন কমে আসছে। উন্নয়ন ব্যয়ে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সঙ্গে অর্থ বিভাগের তথ্যের ফারাক বাড়ছে। বাজেটের ঘাটতি অর্থায়নে ২০০৮-০৯ অর্থবছরে সঞ্চয়পত্র থেকে ১৮ শতাংশ অর্থ নেওয়া হলেও, এখন তা সাড়ে ৬১ শতাংশ ছাড়িয়েছে। এ ধরনের অর্থায়ন ভবিষ্যতে ঋণের পরিমাণ আরও বাড়াতে পারে।

অনুষ্ঠানে সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন, গবেষণা বিভাগের পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম, গবেষণা ফেলো ড. তওফিকুল ইসলাম খান প্রমুখ উপস্থিত ছিলেন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে