হদিস নেই ৬ হাজার হজযাত্রীর

  দুলাল হোসেন

১০ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ১০ ডিসেম্বর ২০১৮, ০৯:১৭ | প্রিন্ট সংস্করণ

চলতি বছর হজ পালন করতে যাওয়া প্রায় ৬ হাজার হজযাত্রীর হদিস মেলেনি। এসব যাত্রী দেশে ফিরেছেন নাকি সৌদি আরবেই অবস্থান করছেন, তার কোনো তথ্য নেই হজ অফিসে।

গত ১০ অক্টোবরের মধ্যে রাজধানীর আশকোনো হজ অফিসে দেশে ফেরা হাজিদের তথ্য জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছিল। এ নির্দেশনার পরও হজ এজেন্সিগুলো তাদের হজযাত্রীদের তথ্য জমা দেয়নি।

হজ অফিসের তথ্য অনুযায়ী, চলতি বছর হজ ব্যবস্থাপনা কমিটির সদস্যসহ ১ লাখ ২৭ হাজার ২৯৮ জন বাংলাদেশি সৌদি আরব গেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৬ হাজার ২৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ১ লাখ ২০ হাজার জন গেছেন দেশ থেকে। গত ২০ আগস্ট হজ শেষে ফিরতি ফ্লাইট ২৬ আগস্ট থেকে শুরু হয়ে চলে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত ২৭ সেপ্টেম্বর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হজ কন্ট্রোল অফিস থেকে হজ অফিসে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছেÑ চলতি বছর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৫৮টি ফ্লাইটে ৬১ হাজার ৫১ এবং সাউদিয়া এয়ারলাইন্সের ১৮৮টি ফ্লাইটে ৬০ হাজার ১৪০ জন দেশে ফিরেছেন। ওইদিন পর্যন্ত ৩৪৬টি ফ্লাইটে দেশে ফিরেছেন ১ লাখ ২১ হাজার ১৯১ হাজি। এ ছাড়া হজ করতে গিয়ে ১৪০ বাংলাদেশি মারা গেছেন। সেই হিসাবে হজ পালন শেষে ৫ হাজার ৯৬৭ হাজি দেশে ফেরেননি।

এ বিষয়ে হজ অফিসের আইটি শাখার এক কর্মকর্তা বলেছেন, প্রতিবছরই হজশেষে জরুরি প্রয়োজনে কিছুসংখ্যক হাজি বিমান বাংলাদেশ ও সাউদিয়া এয়ারলাইন্স না পেয়ে (ফের টিকিট কিনে) থার্ড ক্যারিয়ারে দেশে ফিরে আসেন। এই সংখ্যা ১ হাজার থেকে সর্বোচ্চ ৩ হাজার হতে পারে। এসবের কোনো পরিসংখ্যান ইমিগ্রেশন থেকে না দেওয়ায় সঠিক তথ্য বলা মুশকিল।

হজ অফিসের পরিচালক মো. সাইফুল ইসলাম বলেন, আমাদের অনেক হাজি সৌদি আরব থেকে ইউরোপসহ বিভিন্ন দেশে চলে যান। তাদের তথ্য আমাদের ইমিগ্রেশনে থাকে না। তবে তথ্য সংগ্রহ চলছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে