এটা সম্পূর্ণ অসাংবিধানিক

  নিজস্ব প্রতিবেদক

১২ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নির্বাচন কমিশনের মামলায় রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেলের যুক্তিতর্ক উপস্থাপন সংবিধানসম্মত নয় বলে মন্তব্য করেছেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। তিনি বলেন,

এভাবে ইসির পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মামলা পরিচালনা সংবিধানের লঙ্ঘন। স্বাধীন নির্বাচন কমিশনের যে সাংবিধানিক চরিত্রের কথা বলা আছে, তারও লঙ্ঘন। গতকাল বিকালে নিজ কার্যালয়ের সামনে এক ব্রিফিংয়ে এসব কথা বলেন খোকন।

ব্যারিস্টার খোকন বলেন, ইসির পক্ষ থেকে অ্যাটর্নি জেনারেলের মুভ করা মানেÑ সরকার, রাষ্ট্র এবং নির্বাচন কমিশন একাকার হয়ে গেছে। এটা সম্পূর্ণ বেআইনি ও অসাংবিধানিক। উনি নির্বাচন কমিশনের পক্ষে খালেদা জিয়ার মামলাসহ কোনো মামলাতেই দাঁড়াতে পারেন না।

বিএনপির এ নেতা আরও বলেন, আমরা দেখছি নির্বাচন কমিশনের প্রতিটি মামলাতেই অ্যাটর্নি জেনারেল অংশ নিচ্ছেন, আর্গুমেন্ট করছেন। এমনকি বেগম খালেদা জিয়ার মনোনয়ন বাতিল সংক্রান্ত মামলাগুলোতেও অ্যাটর্নি জেনারেল আর্গুমেন্ট করেছেন। সাংবিধানিকভাবে তিনি এভাবে আর্গুমেন্ট করতে পারেন না। সরকারের পক্ষে অ্যাটর্নি জেনারেল আর নির্বাচন কমিশনের আইন কর্মকর্তা যদি একাকার হয়ে যায়Ñ এতেই প্রমাণ মেলেÑ নির্বাচন কমিশন ও সরকার একাকার হয়ে আছে। এটা দুঃখজনক এবং সংবিধান লঙ্ঘনের শামিল। এভাবে নির্বাচন কমিশন আর সরকার যদি একাকার হয়ে যায়, বাংলাদেশে কোনো সুষ্ঠু নির্বাচন হবে না।

এ দিকে পুলিশের ওপর ইসির কোনো নিয়ন্ত্রণ নেই বলে দাবি করেছেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। তিনি বলেন, আমরা আশা করেছিলাম পুলিশ প্রশাসন নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করবে। কিন্তু পুলিশ প্রশাসন ও আওয়ামী লীগ মিলেমিশে এক হয়ে গেছে। গতকাল নির্বাচন কমিশনারদের সঙ্গে দেখা করে লিখিতভাবে অভিযোগ করার পর সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

নোয়াখালী-১ আসনের এই প্রার্থী বলেন, আমার নির্বাচনী এলাকায় কয়েক দিন ধরে গণগ্রেপ্তার চলছে। অস্ত্রধারী সন্ত্রাসীরা প্রকাশ্যে নৌকার পক্ষে মহড়া দিচ্ছে। পুলিশ এসব অপরাধকা-ের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না। খোকন বলেন, বিএনপি নেতাকর্মীদের অপহরণ ও গুলি করা হয়েছে। আহত হয়ে তারা হাসপাতালে চিকিৎসাধীন। তারপরও পুলিশ কোনো মামলা নিচ্ছে না।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে