আ.লীগ-যুবলীগ কর্মী নিহত

  আমাদের সময় ডেস্ক

১২ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ১২ ডিসেম্বর ২০১৮, ১১:১৮ | প্রিন্ট সংস্করণ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকি আর মাত্র ১৭ দিন। এরই মধ্যে প্রার্থীরা নির্বাচনী প্রতীক পেয়ে ভোটযুদ্ধে নেমেছেন। ২০১৪ সালের নির্বাচনে অন্যতম বিরোধী দল বিএনপি অংশ না নেওয়ায় ভোটের মাঠে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী ছিল না বললেই চলে। কিন্তু এবার বিএনপি নির্বাচনে অংশ নিচ্ছে। ফলে নির্বাচনী মাঠ বেশ উত্তপ্ত।

গত কয়েকদিন ধরে বিভিন্ন স্থানে আওয়ামী লীগ-বিএনপি কর্মী সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটছে।

গত সোমবার রাতে এবং গতকাল মঙ্গলবার বেশ কয়েকটি স্থানে সংঘর্ষ হয়েছে। নোয়াখালীতে পিটিয়ে, কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয়েছে এক যুবলীগ নেতাকে। ফরিদপুরে চায়ের দোকানে হাতাহাতিতে নিহত হয়েছেন এক স্থানীয় আওয়ামী লীগ নেতা। ঠাকুরগাঁওয়ে হামলা হয়েছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে। নরসিংদীতে গণসংযোগকালে হামলা হয়েছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খানের সমর্থকদের ওপর। আরও বেশ কিছু স্থানে সংঘর্ষে অন্তত শতাধিক মানুষ আহত হয়েছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর।

নোয়াখালী : সদর উপজেলার এওজবালিয়া ইউনিয়নে মো. হানিফ (২৫) নামে ওই যুবলীগ নেতাকে গুলি করে হত্যা করা হয়। গতকাল বিকাল সাড়ে ৪টার দিকে কাজীপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। হানিফ দক্ষিণ শুল্লকিয়া গ্রামের মফিজ উল্যার ছেলে ও এওজবালিয়া ৯নং ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক।

নোয়াখালী-৪ আসনের এমপি একরামুল করিম চৌধুরী এ হত্যাকা-ের জন্য বিএনপি কর্মীদের দায়ী করেন। তবে আসনে ধানের শীষের প্রার্থী বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান জানান, বিকালে উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক আব্দুর রহিম রিজভীর বাড়িতে উঠান বৈঠক চলছিল। সেখানে স্থানীয় যুবলীগ কর্মীরা হামলা চালায়। এ সময় তারা ককটেলের বিস্ফোরণ ঘটায় ও গুলি ছোড়ে। তবে যুবলীগ নেতা হানিফ কীভাবে নিহত হয়েছে আমরা জানি না। ঘটনার পর রিজভীর বাড়িতে আগুনও দেওয়া হয়।

একই দিন কবিরহাটে আওয়ামী লীগ ও বিএনপি কর্মীদের মধ্যে দফায় দফায় ধাওয়া পাল্টাধাওয়া ও সংঘর্ষ হয়েছে। এতে উভয়পক্ষের অন্তত ৩০ জন আহত হয়েছে। এ সময় নির্বাচনী অফিস ও কয়েকটি দোকান ভাঙচুর করা হয়।

ফরিদপুর : ফরিদপুর সদর উপজেলার নর্থ চ্যানেল ইউনিয়নে নির্বাচন নিয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে হাতাহাতিতে ইউসুফ আল মামুন (৪০) নামের এক আওয়ামী লীগ নেতা নিহত হয়েছেন। তিনি ইউনিয়ন আওয়ামী লীগের সংস্কৃতিবিষয়ক সম্পাদক ছিলেন। গতকাল রাত সাড়ে ৭টার দিকে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, চায়ের দোকানে কয়েকজন বসে নির্বাচন নিয়ে আলোচনার এক পর্যায়ে বাগবিত-া শুরু হয়। পরে তা হাতাহাতিতে রূপ নেয়। এ সময় কয়েকজন মামুনকে কিল-ঘুষি মারলে তিনি গুরুতর আহত হন। পরে হাসপাতালে তিনি মারা যান। ফরিদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি লোকমান হোসেন মৃধা অভিযোগ করেন, স্থানীয় বিএনপির নেতাকর্মীরা হামলা চালিয়ে মামুনকে পরিকল্পিতভাবে হত্যা করেছে। কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এএফএম নাসিম বলেন, মামুন নামের আওয়ামী লীগের এক নেতাকে হত্যা করা হয়েছে এমন সংবাদ পেয়েছি। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

ঠাকুরগাঁও : দুপুরে সদর উপজেলার দানারহাট এলাকায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলা হয়। এতে কমপক্ষে ১০ জন আহত হন। এ সময় বেশ কিছু গাড়ি ভাঙচুর করা হয়। জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান এ তথ্য জানিয়েছেন। ঠাকুরগাঁও সদর থানার ওসি মোস্তাফিজুর রহমান বলেন, আমরা দুই-তিনটা গাড়ি ভাঙচুরের খবর পেয়েছি। তবে কারা গাড়ি ভেঙেছে সেটা তদন্তসাপেক্ষে বলা সম্ভব।

নরসিংদী : নরসিংদী-২ আসনে বিএনপির প্রার্থী দলের স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খানের নির্বাচনী প্রচারে হামলা চালিয়েছে যুবলীগ-ছাত্রলীগ। হামলায় ছাত্রদল ও যুবদলের ১০ নেতাকর্মী আহত হয়েছেন।

মুক্তাগাছা ও ফুলপুর : ময়নসিংহের ফুলপুরে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষ হয়েছে। এতে উভয়পক্ষের অন্তত ২০ জন আহত হয়েছেন। অন্যদিকে মুক্তাগাছায় বিএনপি মনোনীত প্রার্থী জাকির হোসেন বাবলুর গাড়িবহরে হামলা হয়েছে। কুমারগাতা ইউনিয়ন পরিষদের সামনে এ হামলা হয়। এ ঘটনায় সাবেক পৌর কাউন্সিলর সোহেল ও সিরাজসহ কয়েকজন বিএনপি কর্মী আহত হন।

কুমিল্লা : মুরাদপুর ও থিরাপুকুরপাড়ে আওয়ামী লীগ-বিএনপির মধ্যে সংঘর্ষ, ধাওয়া পাল্টাধাওয়া ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ সময় জাবেদ নামে একজনকে কুপিয়ে আহত করা হয়েছে। পৃথক ঘটনায় সায়মন সানি ও মোখলেছুর রহমান নামে গুলিবিদ্ধ দুজন হাসপাতালে চিকিৎসাধীন।

নাটোর : সিংড়ায় বিএনপি মনোনীত প্রার্থী দাউদার মাহমুদের নির্বাচনী পোস্টারে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সোমবার রাতে উপজেলার শেরকোল ইউনিয়নের ২নং ওয়ার্ড ভাগনাগরকান্দি গ্রামে এ ঘটনা ঘটে। এ ছাড়া সুকাশ ইউনিয়নের জয়কুঁড়ি বাজারে আওয়ামী লীগ কর্মীদের বিরুদ্ধে বিএনপির নির্বাচনী অফিস ভাঙচুর এবং আমিনুল নামে যুবদলের এক নেতাকে পিটিয়ে আহত করার অভিযোগ উঠেছে।

সাতক্ষীরা : সদর উপলোর বৈকারি ইউনিয়নের কয়েকটি বাড়িতে হামলা, দোকান ভাঙচুর ও বিএনপি সমর্থকদের মারধর করা হয়েছে বলে অভিযোগ করেছেন সাতক্ষীরা জেলা জামায়াতের প্রচার সম্পাদক আজিজুর রহমান।

গাংনী : মেহেরপুরের গাংনীতে বিএনপি কার্যালয়ে হামলা ও ভাঙচুরের অভিযোগ করেছে দলটি। গতকাল সংবাদ সম্মেলন করে বিএনপি এ অভিযোগ করে।

শাহজাদপুর : সিরাজগঞ্জের শাহজাদপুরে বিএনপি প্রার্থী এম এ মুহিতের বাসভবনে হামলার ঘটনা ঘটেছে। এতে বিএনপির অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছে। তবে হামলার দায় অস্বীকার করেছে আওয়ামী লীগ।

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গা-১ আসনে ধানের শীষের প্রার্থী শরীফুজ্জামান শরীফের গাড়িবহরে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। সোমবার রাতে আলমডাঙ্গা উপজেলার মুন্সীগঞ্জ পশুহাট এলাকায় এ ঘটনা ঘটে। অন্যদিকে চুয়াডাঙ্গা-২ আসনে বিএনপির প্রার্থী মাহমুদ হাসান খান বাবুর নির্বাচনী মিছিলে হামলা চালিয়েছে ছাত্রলীগ-যুবলীগ। জীবননগর উপজেলা শহরের চার রাস্তার মোড়ে এ ঘটনা ঘটে।

বগুড়া : বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনে বিএনপির প্রার্থী গোলাম মোহাম্মদ সিরাজের গাড়িবহরে হামলা হয়েছে। এ সময় অন্তত ১০টি মোটরসাইকেল ভাঙচুর করা হয়। হামলার ঘটনায় বিএনপির বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন।

ঝিনাইদহ : শৈলকুপা উপজেলার উমেদপুর ইউনিয়নের কদমতলা, কেষ্টপুর ও লক্ষণদিয়া গ্রামে আওয়ামী লীগের দুগ্রুপের সংঘর্ষে ১০ জন আহত হয়েছেন। এ সময় বাড়িঘর ও দোকানপাট ভাঙচুরের ঘটনাও ঘটেছে।

নড়াইল : নড়াইল-২ আসনে ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী এজেডএম ড. ফরিদুজ্জামানের (ফরহাদ) লোহাগড়া উপজেলা সদরের নির্বাচনী কার্যালয়ে হামলা ভাঙচুর চালিয়েছে ছাত্রলীগ। এতে অন্তত চারজন আহত হয়েছেন। দায় অস্বীকার করেছে ছাত্রলীগ।

রাজশাহী : সোমবার রাতে নগরীতে নৌকার প্রতীকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। নগরীর মতিহার থানার ডাঁসমারী এলাকায় এ ঘটনা ঘটে। তবে কারা এ ঘটনা ঘটিয়েছে সে বিষয়ে নিশ্চিত হতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী।

রাঙ্গাবালী : পটুয়াখালীর রাঙ্গাবালীতে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীর সমর্থকদের মধ্যে কয়েক দফা সংঘর্ষ হয়েছে। গতকাল বিকালে উপজেলার খালগোড়া বাজারে এ ঘটনা ঘটে। এতে উভয় দলের অন্তত অর্ধশত নেতাকর্মী ও সমর্থক আহত হয়েছেন। সংঘর্ষে জড়িত সন্দেহে ৮ জনকে আটক করেছে পুলিশ।

 

 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে