জুডিশিয়ারি ম্যাজিস্ট্রেটদের ব্রিফিংয়ে সিইসি

হামলায় আমরা বিব্রত, মর্মাহত

  নিজস্ব প্রতিবেদক

১৩ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৮, ১০:৫০ | প্রিন্ট সংস্করণ

ঠাকুরগাঁওয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের গাড়িতে হামলার ঘটনায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেন, সারাদেশে নির্বাচনী কার্যক্রমে কোনো অঘটন ঘটেনি। কিন্তু তার পরই দুটো ঘটনা ঘটেছে, যা আমাদের অত্যন্ত বিব্রত করেছে, মর্মাহত করেছে। নিহতের ঘটনায় আমরা বিব্রত-ব্যথিত।

গতকাল নির্বাচন কমিশন কার্যালয়ে (ইসি) জুডিশিয়ারি ম্যাজিস্ট্রেটদের ব্রিফ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। কেএম নূরুল হুদা বলেন, একটা মানুষের জীবন সমস্ত নির্বাচনের চেয়ে মূল্যবান। সারাদেশে যে ৩শ আসনে নির্বাচন হবে, তার যে মূল্য, একটা মানুষের জীবনের মূল্য তার চেয়ে বেশি। সহিংসতার কারণে সেই জীবন চলে গেল, এটা কারও কাম্য হতে পারে না।

এ অবস্থা থেকে উত্তরণের পথ খুঁজে বের করতে হবে। তিনি বলেন, নির্বাচন হবে প্রতিদ্বন্দ্বিতা ও প্রতিযোগিতাপূর্ণ। কিন্তু প্রতিযোগিতা যেন সহিংসতায় পরিণত না হয়, সেদিকে আপনাদের লক্ষ রাখতে হবে।

ম্যাজিস্ট্রেটদের প্রতি অনুরোধ জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার বলেন, রাজনৈতিক দলগুলোর নেতাকর্মী, প্রার্থী, ভক্ত, শুভাকাক্সক্ষী, সবার প্রতি অনুরোধ রইল, আপনারা ধৈর্যশীল আচরণ করবেন। নির্বাচনী আচরণবিধি মেনে চলবেন, কারও প্রচারে প্রতিবন্ধকতা সৃষ্টি করবেন না। একে অন্যের গণতান্ত্রিক অধিকার, মৌলিক অধিকারের প্রতি সম্মান দেখাবেন। যে কোনো উত্তেজনাকর, উদ্বেগজনক নির্বাচন পরিপন্থী ও অনাকাক্সিক্ষত কার্যাবলি পরিহার করবেন এবং নিজেরাই তা প্রতিহত করবেন।

কমিশন নির্বাচনের আগে সব ক্ষমতা বিকেন্দ্রীকরণ করে রিটার্নিং কর্মকর্তা ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের কাছে দেওয়া হয়েছে। আইনের সঠিক প্রয়োগ করে একটি শান্তিপূর্ণ ও স্থিতিশীল নির্বাচন উপহার দিতে এসব কর্মকর্তার প্রতি আহ্বান জানান প্রধান নির্বাচন কমিশনার।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব) শাহাদাত হোসেন চৌধুরী।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে