আজ ফের বৈঠক

পোশাক শ্রমিকদের মূল মজুরি বাড়ছে

  নিজস্ব প্রতিবেদক

১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০ | আপডেট : ১৩ জানুয়ারি ২০১৯, ০০:৩৬ | প্রিন্ট সংস্করণ

তৈরি পোশাক খাতের শ্রমিক-কর্মচারীদের সব গ্রেডেই বেসিক বা মূল মজুরি বাড়ছে। মোট মজুরি ঠিক রেখে বেসিক বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মজুরি পর্যালোচনা কমিটি। এ ছাড়া চলমান শ্রমিক অসন্তোষের মূল কারণ- ৩, ৪ ও ৫ নম্বর গ্রেডের বেসিকও যৌক্তিক হারে সমন্বয় করা হবে। শ্রম মন্ত্রণালয়ে মজুরি পর্যালোচনায় গঠিত কমিটির দ্বিতীয় বৈঠকে গতকাল শনিবার এ সিদ্ধান্ত হয়। আজ রবিবার সার্বিক বিষয়ে ফের বৈঠকে বসবে কমিটি।

গত মাস থেকে কার্যকর হওয়া নতুন বেতন কাঠামোয় বাড়িভাড়া, চিকিৎসা ও অন্যান্য ভাতা যে হারে বেড়েছে, বেসিক সে হারে বাড়েনি। আজকের বৈঠক থেকে বেসিক কী হারে সমন্বয় করা হবে, সে ঘোষণা আসতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। মজুরি পর্যালোচনায় মালিকপক্ষের ৫ জন, শ্রমিকপক্ষের ৫ এবং শ্রম ও বাণিজ্য সচিবসহ ২০ সদস্য নিয়ে ত্রিপক্ষীয় এ কমিটি করা হয়। গোয়েন্দা সংস্থা এসবি, এনএসআই, ঢাকা মেট্রোপলিটন পুলিশ ও শিল্প পুলিশের প্রতিনিধিও এতে রয়েছেন।

এদিকে ষষ্ঠ দিনের মতো গতকালও রাজধানীর বিভিন্ন এলাকা এবং ঢাকার আশুলিয়ায় কিছু কিছু কারখানায় কর্মবিরতি ও সড়কে বিক্ষোভ করেন শ্রমিকরা। কোথাও কোথাও যানবাহন চলতে বাধা দেওয়া হয়। তবে পুলিশের হস্তক্ষেপে অল্প সময়েই শ্রমিকরা সড়ক ছেড়ে যান।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন জানান, বৈঠকে বেতনের বেসিক সমন্বয়ের সিদ্ধান্ত হয়েছে। রবিবার বৈঠক শেষে কতটুকু কী সমন্বয় করা হলো, তা জানানো হবে। কোনো অবস্থাতেই বিশৃঙ্খলা গ্রহণযোগ্য নয় বলেও মন্তব্য করেন তিনি।

বৈঠকে ছিলেন শ্রমিকপক্ষের প্রতিনিধি জাতীয় গার্মেন্টস শ্রমিক-কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি। তিনি বলেন, সব গ্রেডেই বেসিক বাড়ানোর বিষয়ে একমত হয়েছে কমিটি। কাজে ফিরতে শ্রমিকদের আবারও অনুরোধ করা হয়েছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে