ইংলিশ মিডিয়াম স্কুল নীতিমালা চূড়ান্ত হচ্ছে

  এমএইচ রবিন

০৯ জানুয়ারি ২০১৭, ০০:০০ | আপডেট : ০৯ জানুয়ারি ২০১৭, ০০:২৪ | প্রিন্ট সংস্করণ

অবশেষে চূড়ান্ত হচ্ছে ইংলিশ মিডিয়াম স্কুলের নীতিমালা। এ নীতিমালায় মুক্তিযোদ্ধা কোটা এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের মূলধারায় সম্পৃক্ত করতে কোটা সংরক্ষণের বিধানও রাখা হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্র এমন তথ্য নিশ্চিত করেছে।

সূত্রমতে, নীতিমালায় বলা হয়েছে- ভর্তির ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা থাকাসাপেে শূন্য আসনের ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা এবং প্রতিবন্ধী শিার্থীদের মূলধারায় সম্পূক্ত করতে ন্যূনতম যোগ্যতা থাকাসাপেে ২ শতাংশ কোটা সংরতি থাকবে।

শিক্ষার্থীদের টিউশন ফি নির্ধারণে কঠোরতা দেখিয়ে নীতিমালায় বলা হয়েছে, শিক্ষার গুণগত মান ও অবকাঠামো সুযোগ-সুবিধা বিবেচনা করে ম্যানেজিং কমিটি শিক্ষা বোর্ডের সঙ্গে পরামর্শক্রমে টিউশন ফি নির্ধারণ করতে হবে। তবে প্রতি বছর সর্বোচ্চ ১০ শতাংশ বৃদ্ধি করা যাবে।

বিদেশি সিলেবাস পড়ানো এ ধরনের প্রতিষ্ঠানকে নীতিমালায় তিন শ্রেণিতে বিভক্ত করা হয়েছে। সাধারণ শিা প্রতিষ্ঠানের মতো কোন এলাকার জন্য সর্বোচ্চ কত টাকা সেশনচার্জ ও বেতন শিার্থীদের কাছ থেকে নেওয়া যাবে তা নির্ধারণ করা হয়নি।

খসড়া নীতিমালা অনুযায়ী, ইংলিশ মিডিয়াম স্কুল এবং স্কুল অ্যান্ড কলেজকে তিন শ্রেণিতে ভাগ করা হয়েছে। ‘এ’ শ্রেণির প্রতিষ্ঠানে মহানগর এলাকায় সর্বোচ্চ ৩০ হাজার টাকা ভর্তি ও সেশন ফি নির্ধারণ করা হয়। মহানগরের বাইরের স্কুলে সর্বোচ্চ ১৫ হাজার টাকা। ‘এ’ শ্রেণির প্রতিষ্ঠানের েেত্র সর্বোচ্চ বেতন মহানগর এলাকায় তিন হাজার ও মহানগরের বাইরে দেড় হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ৭০০ বা তার বেশি শিার্থী এবং মানসম্মত শিক, শিা উপযোগী অবকাঠামোসহ আনুষঙ্গিক সুবিধা থাকলে এসব শিা প্রতিষ্ঠান ‘এ’ শ্রেণিভুক্ত হবে।

‘বি’ শ্রেণির শিা প্রতিষ্ঠানে ভর্তি ও সেশন ফি মহানগর এলাকায় সর্বোচ্চ ১৮ হাজার এবং মহানগরের বাইরের এলাকায় সাত হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। মহানগর এলাকায় সর্বোচ্চ দুই হাজার ও মহানগরের বাইরে এক হাজার টাকা। ৪০০ থেকে ৭০০ শিার্থী এবং মানসম্মত শিক, শিা উপযোগী অবকাঠামোসহ অন্য সুবিধা থাকলে ‘বি’ শ্রেণিভুক্ত হবে। ৪০০ বা এর নিচে শিার্থীর সংখ্যা থাকলে সেসব প্রতিষ্ঠান ‘সি’ শ্রেণিভুক্ত হবে। এই শ্রেণি মহানগর এলাকায় সর্বোচ্চ আট হাজার টাকা ভর্তি ও সেশন ফি এবং মহানগরের বাইরের এলাকায় চার হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ‘সি’ শ্রেণির প্রতিষ্ঠানের েেত্র মহানগর এলাকায় সর্বোচ্চ বেতন দেড় হাজার ও বাইরের জন্য ৮০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে