x

সদ্যপ্রাপ্ত

  •  বিকালের মধ্যেই বিদ্যুৎ বৃদ্ধির ঘোষণা আসছে: বিইআরসি

যেসব খাতে কর বাড়ল-কমল

  নিজস্ব প্রতিবেদক

২৯ জুন ২০১৭, ০০:০০ | আপডেট : ২৯ জুন ২০১৭, ১৬:০৫ | প্রিন্ট সংস্করণ

প্রস্তাবিত বাজেটে যেসব খাতে কর বাড়ানো বা কমানো হয়েছিল সেগুলো আবার কিছুটা পুনর্বিন্যাস করা হয়েছে। বেশির ভাগ ক্ষেত্রে কর কমানো হয়েছে। দেশীয় শিল্পকে সুরক্ষা দিতে কিছু ক্ষেত্রে কমানো হয়েছে। অর্থমন্ত্রী তার সমাপনী বাজেট বক্তৃতায় এসব প্রস্তাব করেছেন।

প্রস্তাবিত বাজেটে কর কাঠামোয় বড় ধরনের পরিবর্তন আনার ফলে সরকার ব্যাপক সমালোচনার মুখে পড়ে। এ কারণে প্রধানমন্ত্রী ও সরকারের অন্যান্য নীতিনির্ধারকের নির্দেশে এই ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। নিচে তার কিছু অংশ উল্লেখ করা হলো-

* কোয়ান্টাম দুই বছরের জন্য ভ্যাটমুক্ত : অর্থমন্ত্রী বলেছেন, কোয়ান্টাম ফাউন্ডেশনকে একটি সমাজকল্যাণমূলক কার্যক্রম হিসেবে বিবেচনা করে এর ধ্যান অথবা যোগের ওপর আগামী ২ বছরে কোনো ভ্যাট আরোপ না করার প্রস্তাব করছি। প্রস্তাবিত বাজেটে এর ওপর ভ্যাট আরোপ করা হয়েছিল।

* কম্পিউটার, সেলুলার ফোন এবং এর যন্ত্রাংশে ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে। প্রস্তাবিত বাজেটে এগুলোর ওপর ভ্যাট ছিল।

* শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইকেলারস অ্যাসোয়িশেন বাংলাদেশের বিষয়ে বর্তমানে বলবৎ প্রজ্ঞাপনই বহাল থাকবে।

* মোটরসাইকেল শিল্পের ওপর স্থানীয় উৎপাদন পর্যায়ে আরোপনীয় সমুদয় মূল্য সংযোজন কর অব্যাহতি দেওয়া হয়েছে।

* মাইক্রোসফট বাংলাদেশ লিমিটেড অনেক সফটওয়্যার আমদানি করে এবং বিভিন্ন ক্ষেত্রে ২৫ শতাংশ আমদানি শুল্ক প্রদান করে। কিছু পণ্য বিনা আমদানি শুল্কে আমদানি করে। যেসব পণ্যে আমদানি শুল্ক নেই সেগুলোর ওপরে প্রস্তাবিত ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে।

* বাংলাদেশ ইলেকট্রনিক্স মার্চেন্টস অ্যাসোসিয়েশন অভিযোগ করেছে, যারা রিফ্রিজারেটর উৎপাদন করেন এবং অন্য যারা এর বিভিন্ন যন্ত্রাংশ সংযোজন করেন তারা ৯০ শতাংশ অধিক হারে শুল্ক কর দিয়ে থাকেন। এই শুল্ক বা কর হার অবনমিত করে সংযোজনকারীদের ওপর প্রযোজ্য ৩০ শতাংশের স্থলে ২০ শতাংশ হারে সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে।

* এলপিজি গ্যাসের ব্যবহার ব্যাপক হারে বাড়াতে চায় সরকার। সে জন্য কম্পোজিট অর্থাৎ প্লাস্টিক ও গ্ল্যাস ফাইবার নির্মিত কনটেইনারের ওপর আমদানি পর্যায়ে কোনো ভ্যাট আরোপ করা হবে না।

* এলপিজি সিলিন্ডার এখনো ব্যাপকভাবে আমদানিনির্ভর। স্থানীয় শিল্পের সুরক্ষার স্বার্থে আমদানি পর্যায়ে লৌহনির্মিত এলপিজি কনটেইনারের ওপর ভ্যাট বহাল থাকবে। এক কথায় গত বছর যে ব্যবস্থাটি ছিল সেটাই অব্যাহত থাকছে।

* মোটরসাইকেলের সব যন্ত্রপাতি উৎপাদনকে সাহায্য করার জন্য গত বছরের অর্থবিলে প্রগ্রেসিভ উৎপাদনকে কিছু কর বা শুল্কের সুবিধা দেওয়া হয়েছিল, এবার তাদের অগ্রগতি লক্ষণীয় না হওয়ায় সেটি বাদ দেওয়া হয়। তবে তারা জানিয়েছেন যে, অতিসত্বর তারা উৎপাদন কার্যক্রম শুরু করবেন এবং সেই বিবেচনায় এর ওপর বর্ধিত শুল্ক কর মওকুফ করা হয়েছে।

* জাপান দূতাবাস এবং নিটোল নিলয় কোম্পানি জানিয়েছে, অদূর ভবিষ্যতে হোন্ডা এবং অন্যান্য কোম্পানি মোটরসাইকেল এবং মোটরগাড়ির উৎপাদন প্রক্রিয়া শুরু করবে। সেই বিবেচনায় এ জন্য প্রয়োজনীয় উপকরণের ওপর আমদানি পর্যায়ে হ্রাসকৃত হারে শুল্ককর আরোপ করা হয়েছে।

* সোলার প্যানেল আমদানি শুল্ক বাদ দেওয়া হয়েছে।

* অভ্যন্তরীণ নৌপথে যাত্রী ও মালামাল পরিবহনে বর্তমানে নানা ধরনের নৌযান, যেমন মাল্টি পারপাস নৌযান, বার্জ ও ট্যাংকার ইত্যাদি অন্তর্ভুক্ত আছে। এ সম্বন্ধে আয়করবিষয়ক এসআরওতে যথাযথ সংশোধন করা হবে।

* তৈরি পোশাক খাতে উৎসে কর ১ শতাংশ বহাল থাকবে। তবে সবুজ কারখানার ক্ষেত্রে আয়কর হার ১০ শতাংশ এবং অন্যদের ক্ষেত্রে ১২ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

* কয়েকটি নির্দিষ্ট বিষয়ে আগামী অর্থবছরের শুরুতে সিদ্ধান্ত চূড়ান্ত করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

* বাংলাদেশ ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানি তামাক এবং সিগারেটবিষয়ক তাদের কর ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলেছেন। এই বিষয়টি বাজেট পাস হওয়ার পর একটি এসআরও জারি করে নিষ্পত্তি করা হবে। তবে এসআরও জারির আগে পর্যন্ত ১ জুন তারিখে ঘোষিত মূল্য ও করহার এক্ষেত্রে বহাল থাকবে।

* দেশের ক্যাবল টিভি নেটওয়ার্ক ডিজিটাল অ্যাড্রেসেবল টিভি সিস্টেমের আওতায় আসবে। এই ব্যবসায় জড়িত প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, সে জন্য বেশ দামি অ্যাড্রেসেবল সেটবক্স আমদানি করা দরকার। বিষয়টি বিবেচনা করে অদূর ভবিষ্যতে এই সিস্টেমের ওপর শুল্ককর আরোপের চূড়ান্ত সিদ্ধান্ত প্রদান করা হবে।

* গ্লাসওয়্যার পণ্যের ওপর দেশীয় শিল্পসহায়ক শুল্ক কাঠামোর জন্য আবেদন করা হয়েছে। বিষয়টি পর্যালোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত আগামীতে দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

* একইভাবে গুঁড়া মসলা জাতীয় মরিচ, হলুদ, ধনিয়ার ট্যারিফ মূল্য বহাল রেখে ভ্যাটের হার নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে