প্রশ্নফাঁস রোধে তিন দিক থেকে কাজ করছি-মোস্তাফা জব্বার

  নিজস্ব প্রতিবেদক

১৫ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি বা সরাসরি যোগাযোগ না থাকায় প্রশ্ন ফাঁসকারীর বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো তথ্য পাওয়া যাচ্ছে না। ফলে ক্ষতি যা হয়ে যাওয়ার, তা ঠিকই হয়ে যাচ্ছে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার একথা বলেছেন।

অমর একুশে গ্রন্থমেলা উদ্যাপন উপলক্ষে গতকাল বুধবার বিকালে সচিবালয়ে স্মারক ডাকটিকিট অবমুক্তকরণ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেনÑ আশ্বস্ত করতে পারি, আমরা তিন দিক থেকে কাজ করছি। বিটিআরসি, আইসিটি বিভাগ এবং পুলিশ বাহিনী কাজ করছে। আমরা এরইমধ্যে একটি সমন্বয় গড়ে তোলার চেষ্টা করছি। যে অবস্থাটা যাচ্ছে এই অবস্থাটাকে প্রকৃত সমাধানের জায়গায় নিয়ে যেতে চাই। এটি কেবল প্রশ্নফাঁসের নিরাপত্তার বিষয় নয়, বস্তুত পক্ষে আমাদের জন্য চ্যালেঞ্জ হচ্ছে পুরো ইন্টারনেট ব্যবস্থা নিরাপদ করা।

তাৎক্ষণিকভাবে প্রশ্নফাঁস রোধ করার উপায় আছে কিনাÑ এমন প্রশ্নে মন্ত্রী বলেন, যে মুহূর্তের মধ্যে আসে, সে মুহূর্তে যে ধরনের প্রযুক্তিগুলো আমাদের হাতে থাকা দরকার তা পাচ্ছি না।

আমি একটি উদাহরণ দিইÑ ধরুন কেউ ফেসবুকে প্রশ্ন প্রকাশ করেছেন। যিনি প্রকাশ করেছেন তার আইপি অ্যাড্রেস ফেসবুক কর্তৃপক্ষের কাছ থেকে পেতে হবে; কিন্তু ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যদি আমার সরাসরি এমওইউ না থাকে, সরাসরি যোগাযোগটা না থাকে, তাহলে তা সম্ভব নয়।

এরপর তিনি বলেন, আমাদের এরই মধ্যে একটি সম্পর্ক স্থাপন হয়েছে; কিন্তু ওই অ্যাড্রেসটি পেতে আমাদের যে সময়টা দরকার, সেই সময়টুকুর মধ্যে ক্ষতি যা হওয়ার হয়ে যায়।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে