শেখ রাসেল আমাদের ভালোবাসা

  সাংস্কৃতিক প্রতিবেদক

১৯ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৪তম জন্মবার্ষিকী ছিল গতকাল। তার জন্মবার্ষিকী উপলক্ষে শিশু একাডেমি মিলনায়তনে এ দিন বিকাল ৩টায় ‘শেখ রাসেল আমাদের ভালোবাসা’ শিরোনামে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেবেকা মমিন, কবি কাজী রোজী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন। জন্মবার্ষিকী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন শিশু একাডেমির পরিচালক ও বিশিষ্ট ছড়াকার আনজীর লিটন। অনুষ্ঠানে শেখ রাসেলকে নিয়ে লেখা ‘শেখ রাসেল আমাদের ভালবাসা’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। দৃষ্টিপ্রতিবন্ধী শিশু বন্ধু নাজিম ও বুশরা ব্রেইল বই পাঠ করেন। অনুষ্ঠানে গল্প, ছড়া, গান ও ছড়া নাটিকা পাঠ করে শিশুরা। পরে আয়োজিত চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়।

এ ছাড়াও শহীদ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগ গতকাল সকালে বনানী কবরস্থানে ১৫ আগস্টে নিহত সব শহীদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে। দলের অন্যান্য সহযোগী, ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করে। শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ সকাল ৭টায় কেন্দ্রীয় কার্যালয়ে সংগঠনের পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৭টায় ধানম-ি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণ, বিকাল ৪টায় বনানীস্থ শেখ রাসেলের কবর জিয়ারত ও দোয়া মাহফিলের আয়োজন করে।

১৯৬৪ সালের ১৮ অক্টোবর ধানম-িতে বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন শেখ রাসেল। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের নির্মম বুলেটের হাত থেকে রক্ষা পাননি ছোট্ট রাসেলও। সে সময় শেখ রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন। আজ বাংলাদেশের শিশু-কিশোর, তরুণ, শুভবুদ্ধি বোধসম্পন্ন মানুষদের কাছে ভালোবাসার নাম শেখ রাসেল।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে