sara

শিল্পকলায় মঞ্চস্থ ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’

  সাংস্কৃতিক প্রতিবেদক

১৯ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সত্যের পথে অবিচল থাকার অনন্য শিক্ষাকে কেন্দ্র করে রাজধানীর শিল্পকলায় মঞ্চস্থ হয়েছে নাটক ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’। গতকাল সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটি মঞ্চস্থ করে ওপেন স্পেস থিয়েটার।

১৯৫৭ সালে রেজিনাল্ড রোজের রচিত ও এ কাহিনি নিয়ে নির্মিত বিশ্বব্যাপী সমাদৃত মার্কিন চলচ্চিত্র ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’-এর ছায়া অবলম্বনেই বিন্যস্ত হয়েছে নাটকটির কাহিনি। নাটকটির নির্দেশনা দিয়েছেন এম আরিফুর রহমান।

নাটকের কাহিনিতে দেখা যায়, একটি খুনের বিচারের চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। এজন্য এক টেবিলে বসেছেন ১২ জন জুরি। আসামি বস্তিতে বেড়ে ওঠা ১৯ বছরের এক বালক। তার বিরুদ্ধে অভিযোগ- সে তার বাবাকে ছুরিকাঘাতে খুন করেছে। সত্যিই ছেলেটি তার বাবাকে খুন করেছে কিনা তা যুক্তি দিয়ে বিশ্লেষণ করছেন ১২ জন জুরি। এর মধ্যে কারো পকেটে সন্ধ্যার সার্কাস শোর টিকিট, কারো অন্য কাজের তাড়া, কারো বা আজন্ম ঘৃণা বস্তির মানুষের প্রতি। নানা পেশার, নানা বয়সের এমন বিচিত্র চরিত্রের ১২ জন মানুষ বিচার করতে বসেছেন অভিযুক্ত ছেলেটির। প্রাথমিকভাবে সবাই একবাক্যে ছেলেটিকে দোষী সাব্যস্ত করে চূড়ান্ত রায় দিতে প্রস্তুত। কিন্তু এতে বাদ সাধলেন একজন জুরি। ওই জুরির যুক্তিসঙ্গত সন্দেহের অবতারণা করে পুনরায় ঘটনাটি আগাগোড়া বিচার-বিশ্লেষণ করে আলোচনার আহ্বান জানান। আলোচনা চলতে থাকে যুক্তির নিরিখে। যুক্তির খেলায় টলে যান কেউ কেউ। মতানৈক্য বাড়ে, বিভেদ তীব্রতর হয়, বাগ্বিত-া চরম আকার ধারণ করে। একজন বৃদ্ধ জুরি বাদে একে একে প্রত্যেকেই তাদের মত বদলান। একসময় তিনিও হার মানেন যুক্তির কাছে। ছেলেটি নির্দোষÑ এ ব্যাপারে সবাই মতৈক্যে পৌঁছেন। যুক্তিতর্কের মাধ্যমে সমাজের অনেক চিত্রকে নাটকে তুলে ধরা হয়। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনি।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কাজী আরিফুর রহমান, মেহেদী হাসান, এসএম মুসাব্বির তানিম, সৈয়দ এজাজ আহমেদ, রায়হান, আহমেদ দীপ প্রমুখ।

অন্যদিকে একই সময়ে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় গণনাট্য কেন্দ্রের নাটক ‘হালখাতা’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় স্টেজ ওয়ান ঢাকা প্রযোজিত নাটক ‘দ্য জু স্টোরি’।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে