এসেছে ৫২ বিদেশি প্রতিষ্ঠান

  মোস্তফা তাহান

১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এবারের বাণিজ্যমেলায় ৫২টি বিদেশি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এসব প্রতিষ্ঠান বিশ্বের ২২টি দেশের। নির্দিষ্ট স্টলে তাদের পণ্য প্রদর্শন ও বিক্রি করা হচ্ছে। তবে এখনো জমজমাট হয়ে ওঠেনি বিদেশি স্টলগুলো। চলছে তাদের আয়োজনের পর্ব। উদ্যোক্তারা জানান, তাদের সব পণ্য এখনো এসে পৌঁছায়নি। এ ছাড়া মেলায় কাজ করার মতো যথেষ্ট শ্রমিক না পাওয়ায় বিক্রির কার্যক্রম জোরালোভাবে শুরু করা যায়নি। দু-এক দিনের মধ্যেই সব ঠিক হয়ে যাবে।

এবারের মেলায় থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলংকা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান অংশ নিয়েছে। এর মধ্যে ভারত ও থাইল্যান্ডের সবচেয়ে বেশি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। ভারতের প্রতিষ্ঠান গাড়ি. ট্রাক, বাস, প্রাইভেটকার, ভোগ্যপণ্য, পোশাক, জুতা, প্রসাধনসামগ্রী নিয়ে এসেছে। চারটি প্যাভিলিয়নে ভারতীয় পণ্য প্রদর্শন ও বিক্রি হচ্ছে।

থাইল্যান্ডের প্রতিষ্ঠানগুলো প্রসাধনসামগ্রী, জুতা, অলঙ্কার, খাদ্যসামগ্রী, ফল, ফুলসহ নানা ধরনের পণ্য নিয়ে এসেছে। থাইল্যান্ডের জন্য রয়েছে দুটি প্যাভিলিয়ন। এগুলোতে সে দেশের বিভিন্ন কোম্পানি তাদের উৎপাদিত পণ্য নিয়ে হাজির হয়েছে। ইতোমধ্যে থাইল্যান্ডের প্যাভিলিয়নগুলো জমে উঠেছে। ক্রেতারা প্রসাধনসামগ্রী, জুতা, ফল বেশি কিনছেন বলে বিক্রেতারা জানান। থাই প্যাভিলিয়নে ছোট ছোট ভাগে অংশ নিয়েছে বিভিন্ন কোম্পানি। এর মধ্যে একটি কোম্পানি বিক্রি করছে মিষ্টি তেঁতুল। প্রতিকেজি ৬০০ টাকা। থাই আম বিক্রি হচ্ছে ৮০০ টাকা কেজি।

মেলায় ইরানের জন্য রয়েছে দুটি প্যাভিলিয়ন। এগুলোতে বিভিন্ন কোম্পানি তাদের পণ্য প্রদর্শন ও বিক্রি করছে। এর মধ্যে আছে ইরানের জিরা, খেজুর, জাফরান, কিশমিশ, পোশাক সামগ্রী, অলঙ্কার, ঝাড়বাতিসহ নানা ধরনের পণ্য।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে