শেষ মুহূর্তে বিএনপির গুরুত্ব

  নজরুল ইসলাম

১৪ ডিসেম্বর ২০১৭, ০০:০০ | আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৭, ২০:৫৯ | প্রিন্ট সংস্করণ

আসন্ন রংপুর সিটি করপোরেশন নির্বাচনে দলীয় মেয়রপ্রার্থী কাওছার জামান বাবলার প্রতিদ্বন্দি¦তার সম্ভাবনা দেখা দেওয়া শেষ মুহূর্তে জামায়াতকে গুরুত্ব দিচ্ছে বিএনপি। প্রথমে এ নিয়ে তেমন ভাবনা না থাকলেও দলটি এখন গুরুত্ব দিয়ে গণসংযোগ শুরু করেছে। নির্বাচনে বিজয়ী হতে মঙ্গলবার জামায়াতের সহযোগিতা চাওয়া হয়। কেন্দ্রীয় জামায়াতও রংপুরের স্থানীয় নেতাকর্মীদের ধানের শীষের মেয়রপ্রার্থীর পক্ষে কাজ করতে নির্দেশ পাঠিয়েছেন বলে জানা গেছে।

এদিকে বুধবার থেকে বিএনপির কেন্দ্রীয় টিমও রংপুরে কাজ শুরু করেছে। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রচারে অংশ নেবেন। জোটের অন্যতম শরিক জামায়াতের সঙ্গেও দলটির দায়িত্বপ্রাপ্ত নেতারা যোগাযোগ করেছেন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আমাদের সময়কে বলেন, আমরা প্রতিটি নির্বাচনেই জয়লাভের প্রত্যাশা নিয়েই অংশ নিয়ে থাকি। রংপুরও তার বাইরে নয়। ধানের শীষ প্রতীক হলে তো কথাই নেই। আমরা আশা করছি, নিরপেক্ষ ও সুষ্ঠু ভোট হলে আমাদের মেয়রপ্রার্থী জয়লাভ করবে।

বিএনপির একাধিক নেতা জানান, শুরুতে রংপুর সিটি করপোরেশন নির্বাচনের প্রতি তেমন গুরুত্ব দেওয়া হয়নি। কিন্তু সরকারবিরোধী মনোভাব রংপুর সিটি নির্বাচনেও লেগেছে। এ ছাড়া স্থানীয় নেতাকর্মীদের এক প্রচারে বিএনপির মেয়রপ্রার্থীর কিছুটা হলেও সম্ভাবনা দেখা দিয়েছে। সম্প্রতি চেয়ারপারসন খালেদা জিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত স্থায়ী কমিটির বৈঠকেও রংপুর সিটি নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে।

জানা গেছে, এ বৈঠকে স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন সরকারের নেতৃত্বে একটি কেন্দ্রীয় নির্বাচন পরিচালনা কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। একই সঙ্গে তিনি জিয়া চ্যারিটেবল ও জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার আইনজীবী। খালেদা জিয়ার মামলা নিয়ে তিনি বেশ ব্যস্ত সময় পার করছেন। এ কারণে বিএনপির ভাইস চেয়ারম্যান ইকবাল হাসান মাহমুদ টুকুকে আহ্বায়ক করে একটি নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়। এ টিম রংপুরে বুধবার থেকে কাজ শুরু করেছে। বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান জানান, ১৬ ডিসেম্বরের পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রংপুর সিটি করপোরেশন নির্বাচনে দলীয় মেয়রপ্রার্থীর পক্ষে প্রচারে নামবেন।

এদিকে মঙ্গলবার বিএনপির পক্ষ থেকে কেন্দ্রীয় জামায়াতের সঙ্গে যোগাযোগ করেছে বিএনপি। রংপুরে মেয়রপ্রার্থীর পক্ষে কাজ করতে জামায়াত নেতাকর্মীদের প্রচারে নামাতে আহ্বান জানানো হয়েছে বলে বিএনপি ও জামায়াত উভয় সূত্রে জানা গেছে। বুধবার এক জামায়াত নেতা আমাদের সময়কে জানান, বিএনপির আহ্বানে সাড়া দিয়ে ২০ দলীয় জোটের মেয়রপ্রার্থী বাবলার পক্ষে রংপুরের দায়িত্বশীল জামায়াত নেতাদের নির্দেশ দেওয়া হয়েছে। সে অনুযায়ী তারা কাজ করছে বলে রংপুরের নেতারা কেন্দ্রীয় জামায়াতকে নিশ্চিত করেছে। বিএনপি ও জামায়াতের কেন্দ্রীয় নেতারা জানান, যেভাবে মেয়রপ্রার্থী বাবলার পক্ষে জনমত সৃষ্টি হয়েছে, শুরু থেকে যদি বিএনপি ও জামায়াত ঐক্যবদ্ধ কাজ করত তা হলে ফল নিশ্চিত ছিল। কারণ হিসেবে তারা বলেন, জাতীয় পার্টিতে বিদ্রোহী মেয়রপ্রার্থী রয়েছে এবং আওয়ামী লীগের মেয়রপ্রার্থীর পক্ষে স্থানীয় নেতাকর্মীরা সেভাবে নেই। তারা বেশিরভাগই তাদের কাউন্সিলর প্রার্থীর পক্ষে কাজ করছে। এই সুবিধাটা নিতে পারলে বিএনপি রংপুরে চমকও দেখাতে পারত। তার পরও এখন যদি জোরেশোরে বিএনপি মেয়রপ্রার্থীর পক্ষে নামে তা হলে এর ফল সিটি নির্বাচনে না পেলেও জাতীয় নির্বাচনে পাওয়া যাবে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে