ওমান থেকে এলএনজি আমদানি চুক্তি শিগগির

  নিজস্ব প্রতিবেদক

১৪ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

লিকুইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) আমদানি করতে ওমানের সঙ্গে শিগগিরই চূড়ান্ত চুক্তি সই করতে যাচ্ছে সরকার। ওমানের সঙ্গে চুক্তির বিষয়টি আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে এখন ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের অপেক্ষায়। মন্ত্রিসভা কমিটির অনুমোদনের পর ওমানের সঙ্গে চূড়ান্ত চুক্তি সই করা হবে।

জ্বালানি বিভাগ সুত্রে জানাযায়, ইতোমধ্যে কাতারের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ‘রাশ গ্যাস’ কোম্পানির সঙ্গে বাংলাদেশ এলএনজি আমদানি করতে চূড়ান্ত চুক্তি করেছে। সেই চুক্তি অনুযায়ী আগামী এপ্রিলে প্রথম বাংলাদেশে এলএনজি সরবরাহ করবে কাতার। আর এর মধ্য দিয়েই বাংলাদেশের দীর্ঘদিনের এলএনজি আমদানির প্রচেষ্টা সফল হতে যাচ্ছে। এ ছাড়া আরও বেশ কয়েকটি দেশে থেকে এলএনজি আমদানি করতে সমঝোতা চুক্তি করা হয়েছে। তবে শিগগির ওমানের সঙ্গে চূড়ান্ত চুক্তি করবে সরকার।

জ্বালানি বিভাগের এক কর্মকর্তা বলেন, গ্যাস সংকট মেটাতে এলএনজি আমদানিকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হচ্ছে। দ্রুত গ্যাস সংকট সমাধানের এখন একমাত্র উপায় হলো বিদেশ থেকে এলএনজি আমদানি। ফলে বেসরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি সরকারিভাবেও এলএনজি আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে ইন্দোনেশিয়ার সঙ্গে এ সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে বাংলাদেশ। কাতার থেকে এলএনজি আমদানির চূড়ান্ত চুক্তি করা হয়েছে। এবার ওমান থেকেও জিটুজি ভিত্তিতে এলএনজি আমদানির চূড়ান্ত উদ্যোগ নেওয়া হয়েছে। ওই কর্মকর্তা বলেন, আগামী দিলগুলোয় যেহেতু বাংলাদেশকে এলএনজির ওপর নির্ভর কতে হবে, তাই একাধিক দেশের সঙ্গে এলএনজি আমদানিতে চুক্তি করতে চায় বাংলাদেশ, যাতে এলএনজি সরবরাহ অব্যাহত থাকে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে