ক্ষতিপূরণের আদেশ বহাল

দিয়া-রাজীবের পরিবার পাবে ১০ লাখ টাকাই

  নিজস্ব প্রতিবেদক

১০ আগস্ট ২০১৮, ০০:০০ | আপডেট : ১০ আগস্ট ২০১৮, ০৮:৫৪ | প্রিন্ট সংস্করণ

রাজধানীর কুর্মিটোলায় বিমানবন্দর সড়কে বাসচাপায় শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় তাদের পরিবারকে ৫ লাখ করে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে জাবালে নূর পরিবহন কর্তৃপক্ষের প্রতি হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রয়েছে। ওই আদেশ স্থগিত চেয়ে বাসমালিক কর্তৃপক্ষের আবেদনের শুনানি শেষে গতকাল বৃহস্পতিবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী কোন আদেশ না দিয়ে তা নিয়মিত বেঞ্চে পাঠিয়েছেন। আগামী ৪ অক্টোবর আবেদনটির ওপর প্রধান বিচারপতির

নেতৃত্বাধীন নিয়মিত বেঞ্চে শুনানি হবে।

এর ফলে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের আদেশ বহাল রয়েছে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। আদালতে জাবালে নূর পরিবহন কর্তৃপক্ষের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট পঙ্কজ কুমার কু-ু।

গত ৩০ জুলাই এক সপ্তাহের মধ্যে ওই পরিমাণ ক্ষতিপূরণ দিতে হাইকোর্ট আদেশ দিয়েছিলেন। একইসঙ্গে ওই দুর্ঘটনায় নিহত শিক্ষার্থী আব্দুল করিম রাজীব ও দিয়া খানম মীমের পরিবারকে দুই কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না তা জানতে রুল জারি করা হয়। এ ছাড়া কুর্মিটোলার মতো দুর্ঘটনা রোধে ট্রাফিক আইন কঠোরভাবে প্রয়োগের মাধ্যমে অথবা নতুন আইন করে বেপরোয়া গাড়িচালকদের নিয়ন্ত্রণের মাধ্যমে গণপরিবহনের যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ কেন দেওয়া হবে না রুলে তা-ও জানতে চাওয়া হয়।

গণপরিবহনের চালকদের ড্রাইভিং লাইসেন্স কোন যোগ্যতার ভিত্তিতে দেওয়া হয় এবং সড়কে চলাচলকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) কী পদক্ষেপ নিয়েছে, সে বিষয়ে ১২ আগস্টের মধ্যে বিআরটিএর চেয়ারম্যানকে প্রতিবেদন দিতে বলেন আদালত।

জনস্বার্থে করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসন ও বিচারপতি খায়রুল আলমের বেঞ্চ ৩০ জুলাই এসব নির্দেশ ও রুল জারি করেন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে