থাইকম বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক পরামর্শক

  নিজস্ব প্রতিবেদক

১৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বঙ্গবন্ধু স্যাটেলাইট ১-এর বাণিজ্যিক কার্যক্রমে পরামর্শক হিসেবে কাজ করবে এশিয়ার অন্যতম শীর্ষ স্যাটেলাইট কোম্পানি ‘থাইকম’। সম্প্রতি থাইকম পাবলিক লিমিটেড কোম্পানির সঙ্গে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) একটি বহুবার্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এ চুক্তির আওতায় থাইকম বিসিএসসিএলকে স্যাটেলাইটের সমন্বিত বাণিজ্য ও বাজার উন্নয়ন সেবা

দেবে। বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে ডিজিটাল বৈষম্য হ্রাস করা ও ডিজিটালাইজেশন প্রক্রিয়াকে এগিয়ে নেওয়ার জাতীয় লক্ষ্যে এ চুক্তি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই স্যাটেলাইটের মাধ্যমে যেমন স্যাটেলাইট সংশ্লিষ্ট চাহিদা পূরণ হবে, তেমনি বাংলাদেশের গ্রামাঞ্চলে ও এশিয়ার অন্য দেশে সম্প্রচার ও টেলিযোগাযোগ সুবিধার প্রবর্তন করবে। এ ছাড়া দুর্যোগ পরবর্তী উদ্ধার অভিযানেও সহায়তা করবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

১৯৯১ সালে প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ৮টি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে থাইকম। প্রতিষ্ঠানটির স্যাটেলাইটগুলো থেকে এসডি ও এইচডি ফরম্যাটে এক হাজারেরও বেশি টিভি চ্যানেল সম্প্রচারিত হয়।

এদিকে অক্টোবরের মাঝামাঝিতে বঙ্গবন্ধু স্যাটেলাইটের পূর্ণাঙ্গ বাণিজ্যিক কার্যক্রম শুরুর আশা প্রকাশ করেছেন বিসিএসসিএল চেয়ারম্যান শাহজাহান মাহমুদ। সরকারের আশা, বর্তমানে বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ যে ১৪ মিলিয়ন ডলার ব্যয় হয়, এ উপগ্রহের মাধ্যমে সেই অর্থ সাশ্রয় হবে। বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকিগুলো ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা আয়ের পরিকল্পনা রয়েছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে