যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন

হারের পরও হুঙ্কার ট্রাম্পের

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ নভেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ০৯ নভেম্বর ২০১৮, ০৯:১০ | প্রিন্ট সংস্করণ

নেতৃত্বের ভাগ্যপরীক্ষায় চোট পেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হাতছাড়া হয়ে গেছে কংগ্রেসের নিম্নকক্ষের নিয়ন্ত্রণ। ক্ষমতায় আসার পর এই প্রথম বিভক্ত সরকারের অভিজ্ঞতা নিতে বাধ্য হচ্ছেন। কিন্তু দলীয় এমন পরাজয়ের পরও হুঙ্কার দিতে ভোলেননি তিনি।

ট্রাম্প সতর্ক করে বলেছেন, প্রতিনিধি পরিষদে বিরোধীরা যদি তাকে নিয়ে তদন্তে নামে, তা হলে তিনিও দাঁতভাঙা জবাব দিতে পিছপা হবেন না। কারণ কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে তার দল রিপাবলিকানের নিয়ন্ত্রণই রয়েছে।

মধ্যবর্তী নির্বাচনে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ৪৩৫ আসনেই ভোট হয়েছে। গতকাল পর্যন্ত ৪২০ আসনের ফল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে বিরোধী শিবির জয় পেয়েছে ২২৩ আসনে। ১৯৭ আসনে জয় পেয়েছে ক্ষমতাসীনরা। নিম্নকক্ষে নিয়ন্ত্রণ পেতে দরকার ২১৮ আসন, যা এরই মধ্যে নিশ্চিত করেছে ডেমোক্র্যাটরা।

১০০ আসনের সিনেটে ভোট হয়েছে ৩৫ আসনে। ৩২টির ফল ঘোষণা করা হয়েছে। সব মিলিয়ে রিপাবলিকানরা এরই মধ্যে ৫১ আসন পেয়ে উচ্চকক্ষের নিয়ন্ত্রণ নিশ্চিত করেছে। আর এটাকেই পুঁজি করে হুঙ্কার ছাড়ছেন ট্রাম্প। এমনকি নির্বাচনী ফলকে ‘বড় জয়’ বলে মন্তব্য করেছেন।

নিম্নকক্ষের কলকাঠি ডেমোক্র্যাটরা পেয়ে গেছেন বলে ট্রাম্পের বিতর্কিত নীতিগুলো মুখ থুবড়ে পড়বে। প্রেসিডেন্টের ‘ঘোরতর শত্রু শিবির’ তার বেশিরভাগ নীতিকেই ‘না’ করে দেবে। এ বিষয়টা মাথায় রেখে ট্রাম্প হুশিয়ারি দিয়েছেন, ‘তারা আমাকে নিয়ে খেলাটা খেলতে পারে; কিন্তু আমরা ভালো খেলোয়াড়।’

‘বিশেষ তথ্য ফাঁস’সহ ডেমোক্র্যাটদের বেশ কয়েকটি ‘প্রশ্নবিদ্ধ পদক্ষেপের’ কথা উল্লেখ করে হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে ট্রাম্প সতর্ক করে দেন, বিরোধীরা যদি তাকে নিয়ে ঘাঁটাঘাঁটি করে তা হলে এটা হবে ‘যুদ্ধ ডেকে আনার শামিল’।

তবে ট্রাম্প একজন ডেমোক্র্যাট নেতার ব্যাপারে আগের মনোভাব পাল্টে ফেলেছেন বলে মনে হতে পারে। তিনি ন্যানসি পেলোসি। মঙ্গলবারের নির্বাচনে জয়ের পর যিনি নিম্নকক্ষের স্পিকার হতে যাচ্ছেন। পেলোসি ইস্যুতে ট্রাম্প বলেন, ‘আমাদের মধ্যে ভালো সম্পর্ক রয়েছে। তিনি যা করেছেন, যা অর্জন করেছেন, এ জন্য তাকে আমি সাধুবাদ দিই।’

২০১৬ সালের ৮ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে হারিয়ে ‘অপ্রত্যাশিত’ জয় পান ধনকুবের ডোনাল্ড ট্রাম্প। ২০১৭ সালের ২০ জানুয়ারি তিনি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন।

 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে