sara

দেশে ৭৩ লাখ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত

  নিজস্ব প্রতিবেদক

১৪ নভেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ১৪ নভেম্বর ২০১৮, ০৯:২০ | প্রিন্ট সংস্করণ

দেশে ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা ক্রমেই বাড়ছে। এক পরিসংখ্যানে জানা যায়, বর্তমানে দেশে প্রায় ৭৩ লাখ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। যাদের অর্ধেকের বেশি মানুষ জানেন না যে তিনি ডায়াবেটিসে আক্রান্ত। অথচ বিশেষজ্ঞরা বলছেন, জনসচেতনতা বাড়ানোর মাধ্যমে ৭০ থেকে ৮০ শতাংশ ডায়াবেটিস প্রতিরোধ করা সম্ভব।

এ বাস্তবতায় আজ বুধবার ১৭০টি দেশের মতো বাংলাদেশেও পালিত হবে বিশ্ব ডায়াবেটিস দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ডায়াবেটিস প্রতিটি পরিবারের উদ্বেগ’। দিনটি উপলক্ষে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে র্যালি, বিভিন্ন স্থানে বিন্যামূল্যে ডায়াবেটিস পরীক্ষা, আলোচনা, রচনা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ।

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে গতকাল বারডেম হাসপাতালে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি। এতে সমিতির সভাপতি অধ্যাপক ডা. এ.কে. আজাদ খান বলেন, ‘বাংলাদেশে প্রায় ৭৩ লাখ ডায়াবেটিক রোগী রয়েছেন। এদের মধ্যে অর্ধেকই নারী। এসব রোগীর মধ্যে ৬২ শতাংশকে (প্রায় ৪৫ লাখ) সেবার আওতায় আনা সম্ভব হয়েছে। বাকিরা সেবার বাইরে রয়েছেন।

অধ্যাপক আজাদ খান আরও বলেন, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে ১০০ নারীর মধ্যে ২০ নারীই গর্ভকালীন ডায়াবেটিসে আক্রান্ত হন। এদের ৬৫ শতাংশই পরবর্তীকালে টাইপ-২ ডায়াবেটিস বহন করেন। গর্ভবতী ও গর্ভস্থ শিশুদের টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। অথচ পরিকল্পিত গর্ভধারণ ও গর্ভকালীন ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখলে এ রোগ অনেকাংশেই প্রতিরোধ সম্ভব। ফলে যাদের ডায়াবেটিস আছে, তাদেরকে এটি নিয়ন্ত্রণে রাখার বিষয়ে সচেতন করতে হবে।

অনেক ডায়াবেটিক রোগীর ইনসুলিন প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, সব রোগীর পক্ষে ইনসুলিন কেনা সম্ভব হয় না। তাই ইনসুলিন প্রদানের বিষয়টি নিশ্চিত করতে সরকারকে এগিয়ে আসতে হবে।

মসজিদে হেলথ কর্নার স্থাপনের বিষয়ে অধ্যাপক আজাদ বলেন, শুক্রবার জুমার নামাজের খুতবা পাঠের আগে ইমামরা বক্তব্য রাখেন। ওই সময়ে ডায়াবেটিস সম্পর্কে মুসল্লিদের সচেতন করার বিষয়ে বক্তব্য দিতে ইমামরা রাজি হয়েছেন। কিছুদিনের মধ্যে এ কর্মসূচি চালু হবে। এ ছাড়া মসজিদে হেলথ কর্নার চালুর উদ্যোগ নিয়েছি। আমরা ইমামদের ডায়াবেটিস পরীক্ষার বিষয়ে প্রশিক্ষণ দেব।

ইন্টারন্যাশনাল ডায়াবেটিক ফেডারেশনের (আইডিএফ) গত বছরের তথ্যানুযায়ী, বর্তমানে বিশ্বে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা ৪২ কোটির বেশি। সচেতনতা বাড়ানোর মাধ্যমে ৭০ থেকে ৮০ শতাংশ ডায়াবেটিস প্রতিরোধ করা সম্ভব। এ রোগ প্রতিরোধ করা না গেলে ২০৪০ সাল নাগাদ প্রায় ৬৪ কোটি মানুষের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে