বঙ্গবন্ধু প্যাভিলিয়নে ইতিহাস অন্বেষণে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা

  নিজস্ব প্রতিবেদক

১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০ | আপডেট : ১৩ জানুয়ারি ২০১৯, ০০:৪৪ | প্রিন্ট সংস্করণ

২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। বিশেষ করে তরুণ ও কিশোরদের মাঝে বেশ আগ্রহ পরিলক্ষিত হচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবির উদ্যোগে এ প্যাভিলিয়ন নির্মাণ করা হয়।

প্রধান ফটক দিয়ে বাণিজ্যমেলায় প্রবেশ করলেই চোখে পড়ে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। প্যাভিলিয়নটিতে প্রবেশ ও বাহির হওয়ার দুটি পথের সামনেই বড় করে লেখা হয়েছে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ’। কয়েক বছর ধরেই মেলায় আসা দর্শনার্থীদের বিশেষভাবে আকর্ষণ করছে প্যাভিলিয়নটি। তবে আগের বছরের তুলনায় এবার কিছুটা ব্যতিক্রমভাবে তুলে ধরা হয়েছে। নতুন রূপে নতুন সাজে আসা প্যাভিলিয়নে এবার রাখা হয়েছে প্রবেশ ও বাহির হওয়ার জন্য দুটি পথ। গত কয়েক বছর প্যাভিলিয়নটি প্রবেশ ও বাহির হওয়ার জন্য শুধু উত্তর দিকে পথ রাখা হয়েছিল। আর এবার উত্তর ও দক্ষিণ দুই প্রান্তে দুটি পথ রাখা হয়েছে। প্যাভিলিয়নের সামনে স্থাপন করা হয়েছে একটি দৃষ্টিনন্দন ফুলের বাগান। তার পাশেই রয়েছে একটি লেক।

মেলায় আসা ক্রেতা ও দর্শকরা কেনাকাটার পাশাপাশি কিছুক্ষণের জন্য হলেও বঙ্গবন্ধুর স্মৃতি দিয়ে সাজানো এ প্যাভিলিয়নে আসেন। ঘুরে দেখছেন বঙ্গবন্ধুর নানা ছবি। এতে বঙ্গবন্ধুর বিভিন্ন স্মৃতি প্রকাশ পেয়েছে। দর্শনার্থীর একটি বড় অংশ শিক্ষার্থী ও বয়স্করা। অনেকে মোবাইল ফোনে ছবি তুলে সংরক্ষণ করছেন। কেউবা তুলছেন সেলফি। কেউ পড়ছেন বঙ্গবন্ধুর ভাষণ কিংবা চিঠি। আবার কেউ খুব আগ্রহ নিয়ে ভিডিওচিত্র দেখছেন। প্যাভিলিয়নের প্রতিটি দেয়ালে ফুটে উঠেছে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক।

মেলায় ঘুরতে আসা শিক্ষার্থী শাওলিন আহমেদ আমাদের সময়কে বলেন, মেলায় যতই ঘোরাঘুরি করি না কেন, বঙ্গবন্ধুর প্যাভিলিয়নের মতো প্রশান্তি আর কোথাও পাই না। দেশের এই উন্নয়ন ও সুযোগ সব কিছুতেই অবদান রয়েছে বঙ্গবন্ধুর।

পুরো প্যাভিলিয়নে বঙ্গবন্ধুর বাঁধাই করা ছবি রয়েছে ৫৪টি। শেখ মুজিবের কর্ম ও জীবন নিয়ে চিত্রকর্ম রয়েছে ২৬টি। চিত্রকর্মগুলোয় বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর, যৌবন, রাজনীতি, সংগ্রাম সম্পর্কে বর্ণনা রয়েছে। এ ছাড়া তার জেলজীবন সম্পর্কে আলাদা এক কামরায় বিশদ বর্ণনা দেওয়া হয়েছে। প্যাভিলিয়নের একপাশে প্রদর্শিত হচ্ছে বঙ্গবন্ধুর কর্ম ও জীবন নিয়ে ভিডিও ডকুমেন্টরি। এ ছাড়া যুদ্ধকালীন ও যুদ্ধপরবর্তী বাংলাদেশের অবস্থা ও অবস্থান নিয়ে রয়েছে অনেক পত্রিকার কাটিং। প্যাভিলিয়নের এক কোনে রয়েছে বঙ্গবন্ধু ও বিভিন্ন ইতিহাসভিত্তিক বই। প্রদর্শনের পাশাপাশি এসব বই কেনার সুযোগ পাচ্ছেন দর্শনার্থীরা।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে