মোবাইল হ্যান্ডসেটের নিবন্ধন করতে যাচ্ছে সরকার

  নিজস্ব প্রতিবেদক

১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অবৈধ চোরাচালান, গ্রাহকের পরিচয় ও নিরাপত্তা নিশ্চিতে সিম নিবন্ধন প্রক্রিয়ার পাশাপাশি এখন মোবাইল হ্যান্ডসেটের নিবন্ধনও শুরু করতে যাচ্ছে সরকার। প্রতিটি হ্যান্ডসেটের জন্য আলাদা ১৫ সংখ্যার ইন্টারন্যাশনাল মোবাইল স্টেশন ইকুইপমেন্ট আইডেনটিটি (আইএমইআই) নম্বর রয়েছে। এই নম্বরটিকেই নিবন্ধনের আওতায় আনতে চায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

গতকাল এ লক্ষ্যে হ্যান্ডসেটের তথ্যভা-ার নীতিমালার খসড়া প্রকাশ করেছে বিটিআরসি। আগামী ২০ জানুয়ারি পর্যন্ত নীতিমালার বিষয়ে লিখিত আকারে মতামত প্রকাশ করা যাবে। এর পর বিটিআরসির পক্ষ থেকে দ্রুত তথ্যভা-ার চালুর উদ্যোগ নেওয়া হবে বলে জানা গেছে।

জানা গেছে, বর্তমানে আইএমইআই নিবন্ধনের সঠিক ব্যবহার না থাকায় দেশে প্রতিবছর অবৈধপথে হ্যান্ডসেট আমদানি হচ্ছে। এতে সরকার খাতটি থেকে প্রায় ৮০০ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে। পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন বৈধ আমদানিকারক ও সাধারণ গ্রাহক। হ্যান্ডসেটের তথ্যভা-ার না থাকায় একজন সাধারণ গ্রাহকের মোবাইল ফোন হারিয়ে গেলে তা উদ্ধার করা যেত না। পাশাপাশি এসব হ্যান্ডসেট জঙ্গি, সন্ত্রাসী ও অসামাজিক কর্মকা-ে ব্যবহৃত হওয়ায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও সমস্যায় পড়ছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। এসব দিক বিবেচনায় আইএমইআইয়ের কেন্দ্রীয় তথ্যভা-ার চালু করতে মোবাইল ফোন আমদানিকারকদের সংগঠনের পক্ষ থেকে বহুল আলোচিত এ কার্যক্রম চালু করতে পদক্ষেপ নিয়েছে সরকার।

বিটিআরসি সূত্রে জানা গেছে, এই প্রক্রিয়া শুরু হলে অবৈধ হ্যান্ডসেটে প্রাথমিকভাবে নির্দিষ্ট একটি সিম ছাড়া অন্য কোনো সিম কাজ করবে না। নির্দিষ্ট সময় পরে কোনো সিমই এতে কাজ করবে না। ফলে গ্রাহকরা বাধ্য হয়েই নকল বা অবৈধ হ্যান্ডসেট ব্যবহার বন্ধ করবে। সরকারি কোনো পরিসংখ্যান না থাকলেও ব্যবসায়ীদের হিসাবে, দেশে বর্তমানে প্রায় ৩ কোটি অবৈধ হ্যান্ডসেট মানুষের হাতে রয়েছে। অবৈধ আমদানি, চুরি, স্বাস্থ্যঝুঁকি ও নকল হ্যান্ডসেট প্রতিরোধ এবং নিরাপত্তা নিশ্চিত ও রাজস্ব ক্ষতি ঠেকাতে এই পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে বিটিআরসি।

সম্প্রতি প্রকাশিত মোবাইল ফোন অপারেটরদের জন্য ইআইআরের খসড়া নির্দেশনায় বলা হয়েছে, অপারেটররা তাদের লাইসেন্স নীতিমালা অনুযায়ী সব মোবাইল হ্যান্ডসেটের ইএমআই নম্বর দিয়ে এই তথ্যভা-ার তৈরি করবে। এই তথ্যভা-ারে তিনটি ক্যাটাগরি থাকবেÑ ব্ল্যাক, হোয়াইট ও গ্রে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে